বৃষ্টিতে ফরিদপুরে শীতকালীন ফসলের ক্ষতি

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০১৯, ১৯:১৪

টানা কয়েকদিনের বৃষ্টিতে ফরিদপুর জেলার শীতকালীন ফসল ক্ষতির মুখে পড়েছে। গত তিনদিনের বৃষ্টিতে জেলার বিভিন্ন উপজেলার প্রায় তিনশ হেক্টর জমির ফসল নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। 

সম্প্রতি দু’দফার বন্যার ক্ষতি পুষিয়ে নিয়ে জেলার চাষিরা নতুন করে শীতকালীন ফসল রোপণ করেন। এই বৃষ্টিতে তা আবার নষ্ট হওয়ায় চাষিরা চরম বিপাকে পড়েছেন।

নিম্নচাপের প্রভাবে সারাদেশের সাথে ফরিদপুর জেলাও প্রায় অচল হয়ে পড়ে জনজীবনে। তিন দিনে কোথাও সূর্যের দেখা মেলেনি।

ফরিদপুর আবহাওয়া অফিসের পেশাগত সহকারী সুরুজল আমিন ঢাকাটাইমসকে বলেন, গত দুদিনে জেলায় ৩২ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সোমবার থেকে আবহাওয়া স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জেলার সদর উপজেলার চরমাধবদিয়া, আলিয়াবাদ, অম্বিকাপুর ইউনিয়নের কয়েকটি মাঠে গিয়ে দেখাযায়, শীতকালীন বিভিন্ন ধরেন সবজি ও মুড়ি কাটা পেঁয়াজসহ বিভিন্ন ফসলের ক্ষেতে পানি জমে আছে। এতে সবচেয়ে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন পেঁয়াজ চাষিরা।

পেঁয়াজ ছাড়াও অন্যান্য ফসলের ক্ষেত থেকে দ্রুত পানি না সরলে বড় ধরনের ক্ষতি মধ্যে পড়বেন কৃষকেরা।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রর্তী বলেন, অসময়ে বৃষ্টি পাতের কারণে ফসলের ক্ষতি হয়েছে কিছুটা। যেটিকে আমরা দুর্যোগে আক্রান্ত ফসল বলছি। বিভিন্ন প্রকার ফসল আক্রান্ত হয়েছে। তবে এই বৃষ্টিজনিত কারণে সবচেয়ে বেশি ক্ষতি হবে মুড়ি কাটা পেঁয়াজ ও শীতকালীন ফসলের।

ঢাকাটাইমস/৬অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :