মির্জাপুরের মহেড়ায় ‘রাজারবাগ ৭১’ মঞ্চস্থ

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ নভেম্বর ২০১৯, ১০:০৭ | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৯, ১০:০৫

টাঙ্গাইলের মির্জাপুরে মঞ্চস্থ করা হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে লেখা ‘রাজারবাগ-৭১’ নাটক। রবিবার রাতে মির্জাপুরের মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণরত পুলিশ সদস্যদের উদ্দেশ্যে নাটকটি মঞ্চস্থ করা হয়।

স্বাধীকার আন্দোলনে উত্তাল হয়ে ওঠা বাংলার জনগণকে স্তব্ধ করে দিতে ১৯৭১ সালের ২৫শে মার্চ ইতিহাসের বর্বরতম হত্যাযজ্ঞ ‘অপারেশন সার্চ লাইট’ চালায় পাকিস্তানী হানাদার বাহিনী। আর সেই ভয়াল রাতে প্রথম প্রতিরোধ গড়ে তোলেন রাজারবাগ পুলিশ লাইনের পুলিশ সদস্যরা। অস্ত্র হাতে তারা ঝাঁপিয়ে পড়েন হানাদার বাহিনীর বিরুদ্ধে।

নিরস্ত্র বাঙালির ওপরে নির্বিচারে গুলি চালিয়ে দখলদার বাহিনী ভেবে ছিল এতেই দমে যাবে আন্দোলন। কিন্তু হানাদারদের ধারণাকে ভুল প্রমাণিত করে ঠিক তখনই প্রতিরোধের দুর্গ হয়ে ওঠে রাজারবাগ পুলিশ লাইন। এই যুদ্ধে নিহত হয় দখলদার বাহিনীর বহু সৈন্য। আর শহীদ হন শতাধিক পুলিশ সদস্য। সেদিনের সেই বাস্তব ঘটনা নিয়ে রচিত নাটক ‘রাজারবাগ ৭১’।

মির্জাপুরের মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের মাল্টিপারপাস শেডে বাংলাদেশ পুলিশের সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ নাটকটি মঞ্চস্থ করে। নাটকটি নির্দেশনা, গ্রন্থনা, পরিচালনা ও অভিনয়ে ছিলেন পুলিশের সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সদস্যরা।

মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ডেন্ট ডিআইজি মো. ময়নুল ইসলামের সভাপতিত্বে নাটক পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন পুলিশের এডিশনাল আইজিপি (এইচআরএম) বিশ্বাস আফজাল হোসেন এনডিসি।

আফজাল হোসেন বলেন, ‘৭১’র ২৫ মার্চ কালরাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে পাকবাহিনীর বিরুদ্ধে রাজারবাগে কর্মরত বাঙালি পুলিশ সদস্যরাই প্রথম প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলেন। লাল সবুজের পতাকার জন্য সেদিনের সেই অসম যুদ্ধে অসংখ্য পুলিশ সদস্য শহীদ হন। পুলিশের সেই গৌরবোজ্জ্বল অতীতের ন্যায় ভবিষ্যত পুলিশ সদস্যদের দেশ ও জনগণের নিরাপত্তা রক্ষায় যেকোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে।’

তিনি প্রশিক্ষণপ্রাপ্ত নতুন পুলিশ সদস্যদের মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারন করার পরামর্শ দেন। এসময় ব্রিগেডিয়ার জিয়াউল হক ও টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/৪নভেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :