‘যাদের আত্মসম্মানবোধ নেই তারাই দু‌র্নী‌তি করে’

ঢা‌বি প্র‌তি‌নি‌ধি, ঢাকাটাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০১৯, ২১:০৬ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৯, ১২:৪৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নেহাল করিম বলেছেন, ‘সবাই দুর্নীতি করতে পারেন না। যাদের আত্মসম্মানবোধ নেই তারাই দুর্নীতি করে।’

নেহাল করিম বলেন, সমাজের সকল মানুষের আচরণ এক নয়। বেড়ে ওঠার প‌রি‌বে‌শের ওপরই তার আচরণ নির্ভর ক‌রে ।

র‌বিবার বিকা‌লে  ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ে অধ্যয়নরত চট্টগ্রাম জেলার পটিয়া উপ‌জেলার শিক্ষার্থী‌দের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি স্টু‌ডেন্ট অ্যাসোসিয়েশন অফ পটিয়ার (ডুসাপ) নবীণবরণ ও তা‌দের প্রকাশনা ‘উত্তরণ’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠা‌নে এসব কথা বলেন তি‌নি।

ঢাবির এই শিক্ষক ব‌লেন, ‘আমাদের সব‌চে‌য়ে বড় দোষ আমরা ভালোকে ভাল ব‌লি না, খারাপকে খারাপ ব‌লি না। সে কার‌ণে যারা খারাপ ও অন্যায় ক‌রে তারা পে‌য়ে ব‌সে যে আমাদের কেউ দেখ‌ছে না, কেউ কিছু বল‌ছে না। তাই দুর্নী‌তিকারীরা আরও বে‌শি সাহস পায়।

উপ‌স্থিত নবীন শিক্ষার্থী‌দের উদ্দেশ্যে নেহাল করিম ব‌লেন, ‘এ‌দে‌শে নী‌তি নৈ‌তিকতার কোনো বালাই নেই। এই নী‌তি নৈ‌তিকতা প্রত্যেকটি পেশাতে অপর্যাপ্ত। তোমরা ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ে পড়া‌লেখা করছ,‌ তোমরা পড়‌বে এবং দেখ‌বে সমাজটা কিভা‌বে চল‌ছে। পড়া‌লেখা শেষ ক‌রে যখন তোমরা বি‌ভিন্ন পেশা‌তে যা‌বে ‌এসময় তোমাদের য‌দি মান‌বিক মূল্যবোধ জাগ্রত না হয় তাহলে এ জীবনের কোনো মূল্য নাই। আর কিছু না হোক অন্তত মানবিক মূল্যবোধ জাগ্রত করতে হবে।’

কর্ম‌ক্ষে‌ত্রে আবেগতাড়িত না হ‌য়ে বি‌বেক দ্বারা তা‌ড়িত হওয়ার পরামর্শ দি‌য়ে ঢাবির এই শিক্ষক ব‌লেন, সময়কে মূল্য দি‌তে হ‌বে। জীবনে যা কিছু করবে আন্তরিকতার সঙ্গে করবে তাহলে জীবন কখনই ঠকবে না।’

তি‌নি তার পিতা বাংলা স‌া‌হি‌ত্যের অন্যতম সমা‌লোচক আহমদ শরীফের কথা স্মরণ ক‌রে ব‌লেন, সমগ্র বাংলা‌দে‌শে একমাত্র আহমদ শরী‌ফের মৌ‌লিক গ্রন্থনাই সবচ‌ে‌য়ে বে‌শি। সরকা‌রি পৃষ্ঠপোষকতা না থাকা‌র কার‌ণেই অনেকে এটি জানেন না।

ডুসা‌পের সভাপ‌তি আব্দুল্লাহ আল নোম‌া‌নের সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অ‌ধিদপ্ত‌রের স‌চিব জামাল উ‌দ্দীন আহমদ। বি‌শেষ অ‌তি‌থি হি‌সে‌বে উপস্থিত ছি‌লেন  বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান মে‌ডিকেল বিশ্ব‌বিদ্যালয়ের গাইনি ও প্রসূতি বিভা‌গের কনসাল‌টেন্ট ডা.রেহানা আক্তার।

এর আগে প‌বিত্র কোরআন, বাই‌বেল এবং গীতা থে‌কে পাঠ দি‌য়ে শুরু হয় এ অনুষ্ঠান। প‌রে অ‌তি‌থিরা ডুসা‌পের বা‌র্ষিক প্রকাশনা 'উত্তরণ' এর তৃতীয় সংস্করণের মোড়ক উন্মোচন ক‌রেন।

উল্লেখ্য, ২০১৩ সা‌লে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত চট্টগ্রাম জেলার প‌টিয়া উপ‌জেলার শিক্ষার্থীদের নিয়ে ডুসাপ নামক এই সংগঠন প্রতিষ্ঠিত হয়।

ডুসাপের সভাপতি আবদুল্লাহ আল নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সচিব জামাল উদ্দীন আহমদ। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গাইনি ও প্রসূতি বিভাগের কনসালটেন্ট ডা. রেহানা আক্তার এবং দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ। ডুসাপের সাধারণ সম্পাদক আরাফাত হোসেন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহ-সভাপতি তৌহিদুল ইসলাম চৌধুরী জহির।

ঢাকাটাইমস/১১নভেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :