সম্প্রচারে ৩০ চ্যানেল, অপেক্ষায় ১১টি: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৯, ২০:০২

দেশে বর্তমানে ৪৫টি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে অনুমতি দিয়েছে সরকার। এরমধ্যে ৩০টি চ্যানেল সম্প্রচার করছে। ১১টি সম্প্রচারের অপেক্ষায় আছে এবং চারটি ফ্রিকোয়েন্সি পায়নি।

সোমবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য আহসানুল ইসলামের (টিপু) এক লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানান এসব তথ্য।

মন্ত্রী জানান, বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) গত ৩০ মে থেকে এবং ১ অক্টোবর থেকে ৩০টি বেসরকারি টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচার করছে।

তথ্যমন্ত্রী বলেন, বর্তমানে দেশের একমাত্র সরকারি মালিকানাধীন বেতার কেন্দ্র হচ্ছে বাংলাদেশ বেতার, ঢাকাসহ সারাদেশে বাংলাদেশ বেতারের ১৫টি আঞ্চলিক কেন্দ্র রয়েছে। বর্তমানে বাংলাদেশ বেতারের প্রচারের পরিধি ও সময় উভয়ই আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

হাছান মাহমুদ বলেন, বেসরকারি মালিকানাধীন এফএম বেতারকেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য ২৮টি প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক লাইসেন্স প্রদান করা হয়েছে। এরমধ্যে ২৩টি বেতারকেন্দ্রের সম্প্রচার কার্যক্রম চলমান রয়েছে। বাকি পাঁচটি প্রতিষ্ঠানের সম্প্রচার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, কমিউনিটি রেডিও স্থাপন, সম্প্রচার ও পরিচালনার জন্য মোট ৩২টি পরীক্ষামূলক লাইসেন্স প্রদান করা হয়েছে। এরমধ্যে একটি সরকারি এবং ৩১টি এনজিওভিত্তিক প্রতিষ্ঠান। সরকারি কমিউিনিটি রেডিওটি ‘কৃষি রেডিও’ নামে কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি তথ্য সার্ভিস কর্তৃক পরিচালিত। ৩২টি কমিউনিটি রেডিও’র মধ্যে ১৮টি কমিউনিটি রেডিও’র সম্প্রচার কার্যক্রম চলমান রয়েছে। বাকি ১৩টি কমিউনিটি রেডিও সম্প্রচারের অপেক্ষায় রয়েছে।

(ঢাকাটাইমস/১১নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :