গাজায় ইসরায়েলি রকেট হামলায় নিহত ২২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯, ১৮:৫৭

মধ্যপ্রাচ্যের ফিলিস্তিনের গাজা উপত্যকায় চিরশত্রু ইসরায়েলি রকেট হামলায় অন্তত ২২ জন নিহত, আহত হয়েছে ৬৯ জন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, গত মঙ্গলবার থেকে শুরু হওয়া ইসরায়েলি বাহিনীর হামলায় ২২ জন নিহত হয়েছে। এছাড়া, বুধবার সকালে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলায় ইসলামি জিহাদের এক কমান্ডারসহ ছয় ফিলিস্তিনি নিহত হয়েছে। ওই কমান্ডারকে ইসরায়েলি বাহিনীর হত্যার পর নতুন করে উত্তেজনা চলছে। 

মঙ্গলবার সকাল থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা ও সিরিয়ায় বিমান হামলা চালিয়ে সশস্ত্র স্বাধীনতাকামী সংগঠন ইসলামিক জিহাদের অন্যতম শীর্ষ নেতা আবু আল আত্তা (৪২) ও তার স্ত্রীকে হত্যা করা হয়। এছাড়া সিরিয়ায় হামলা চালিয়ে তার ছেলেকেও হত্যা করা হয়।

এদিকে গাজা উপত্যকার বিশ্ববিদ্যালয়গুলোতে পরবর্তী নোটিশ না দেয়ার আগ পর্যন্ত ক্লাস বন্ধ রাখতে বলা হয়েছে। এছাড়া জাতিসংঘ পরিচালিত ফিলিস্তিনিদের শরণার্থী শিবিরের স্কুলও বন্ধ থাকবে বলে দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরায়েলি বাহিনীর হামলার জবাবে মঙ্গলবার ভোর থেকে গাজা উপত্যকা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোঁড়া শুরু হয়। পরে দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলে বিমান হামলার সতর্ক সংকেত বাজানো হয়।

তবে ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে, গাজায় ইসলামি জিহাদের কমান্ডার আল-আত্তা নিহত হওয়ার পর থেকে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে উদ্দেশ্যে অন্তত ২২০টি রকেট হামলা চালানো হয়েছে। তবে এর মধ্যে অন্তত ৯০ ভাগ রকেট হামলা প্রতিহত করতে সক্ষম হয়েছে তারা। এই রকেট হামলার পরে বুধবার ইসলামি জিহাদকে লক্ষ্য করে হামলার পাল্টা জবাব দিয়েছে তেল আবিব।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ইসলামি জিহাদ জানিয়েছে, সিরিয়া ও গাজায় দুটি সমন্বিত হামলা চালিয়েছে ইসরায়েল, যা যুদ্ধ ঘোষণা। বুধবার সকালে ইসরায়েলের হামলায় নিহতদের মধ্যে তাদের একজন সদস্য রয়েছেন। তার নাম খালেদ ফাওয়াজ।

হামাস জানিয়েছে, উত্তেজনার পরিণতির সম্পূর্ণ দায় ইসরাইলকে বহন করতে হবে। ইসলামি জিহাদের কমান্ডার আবু আল-আত্তার হত্যাকাণ্ডের বিনা বিচারে ছেড়ে দেয়া হবে না।

ঢাকাটাইমস/১৩নভেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :