রসনা

বড়দিনের কেক

ফিচার প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৯, ১০:৪৭ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৯, ১০:৪২

বড়দিন মানেই রকমারি কেকের সমাহার। তার জন্য দোকানে ছুটতে হবে এমন কোনো কথা নেই। ঘরেই করে নিতে পারেন কেক। দুটি কেকের প্রস্তুত প্রণালি দিয়েছেন মুহসিনা তাবাসসুম

রেড ভেলভেট কেক

উপকরণ
দুধ: ৬ টেবিল চামচ
সাদা ভিনেগার: ১ চা চামচ
ময়দা: আধা কাপ
চিনি: সিকি কাপ
কোকো পাউডার: ২ চা চামচ
বেকিং পাউডার: আধা চা চামচ
লবণ: সিকি চা চামচ
তেল: ২ টেবিল চামচ
ফুড কালার: ১০ ফোঁটা লাল
চকলেট চিপস: সিকি কাপ
ক্রিম চিজ: ১ টেবিল চামচ
আইসিং সুগার: পরিবেশনের জন্য
স্প্রিঙ্কল বা সুগার বল: পরিবেশনের জন্য

প্রণালি
বড় একটা সিরামিকের মগে দুধ, ভিনেগার, ময়দা, চিনি, কোকো পাউডার, বেকিং পাউডার, লবণ, তেল এবং লাল ফুড কালার মিশিয়ে নিন । এটাকে বিট করে নিন ভালো করে। ওপরে চকলেট চিপস দিয়ে আরেকবার নেড়ে মিশিয়ে নিন । এরপর মাঝ বরাবর ক্রিম চিজ দিয়ে এটাকে সাবধানে ব্যাটারের ভেতর ঢুকিয়ে দিন, নাড়বেন না । এবার মাইক্রোওয়েভ ওভেনে হাই হিটে বেক হতে দিন ৫ মিনিট । এরপর বের করে নিয়ে ওপরে আইসিং সুগার এবং স্প্রিঙ্কল ছড়িয়ে দিন। ব্যস, পরিবেশনের জন্য তৈরি আপনার রেড ভেলভেট কেক । এটা গরম গরম খেতেই ভালো লাগবে। একটু ঠা-া হলেও খেতে পারেন।

 

বাটার ছাড়া সফট চকোলেট কেক

উপকরণ
ময়দা: ২ + ১/২ কাপ
ডিম: ৩টি
দুধ: ১+১/২ কাপের একটু বেশি (নরমাল)
চিনি: ১ কাপ
তেল: ১ কাপ
বেকিং পাউডার: ১+১/২ চা চামচ (মেজারমেন্ট চামচের )
 লবণ: এক চিমটি
 ভ্যানিলা এসেন্স: ১ চা চামচ

প্রণালি
ডিম নরমাল তাপমাত্রার হতে হবে। ঠা-া হলে ফোম ভালো হবে না । ডিমের সাদা অংশ ইলেকট্রিক বিটার বা হ্যান্ড বিটার দিয়ে ৫-৬ মিনিট বিট করে ফোম করে নিন । এরপর ফোমের সঙ্গে চিনি মিক্স করে আবারো ৮-১০ মিনিট বিট করুন । চকচকে ফোম তৈরি হলে কুসুম, লবণ ও এসেন্স দিয়ে আবারো বিট করুন। এবার তেল দিয়ে কিছুক্ষণ বিট করুন। দুধ ঢেলে দিয়ে কিছুক্ষণ মিক্স করে নিন । এরপর আর বেশি বিট করবেন না। ফোম নষ্ট হয়ে যাবে। ময়দা আর বেকিং পাউডার ভালো করে চেলে নিন ২ বার। এবার লম্বা চামচ দিয়ে ৩-৪ বার ময়দা দিয়ে মিক্স করুন। ময়দা দেওয়ার সময় বিট বা অভার মিক্সিং করবেন না। চামচ দিয়েই ভালো করে ময়দা মিক্স করবেন। আগে থেকেই বেকিংয়ের ছাঁচে তেল ব্রাশ করে রেখে দিন । এবার এই মিক্সার ছাঁচে ঢেলে দিন। ১৮০ ডিগ্রিতে ওভেন ১০-১৫ মিনিট প্রিহিট করে নিন। ১৮০ ডিগ্রিতে ৩০-৩৫ মিনিট বেক করুন। এবার কাঠি বা টুথপিক ঢুকিয়ে চেক করে দেখুন । যদি দেখেন কাঠিতে কিছু লেগে না থাকে তাহলে ওভেন অফ করে দিন। আর যদি তা না হয় তাহলে আবার ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট দিয়ে নামিয়ে নিন। ঠা-া করে পরিবেশন করুন।

ডেকোরেশন

উপকরণ
চকোলেট গানাস
সেমি সুইট চকোলেট: পরিমাণমতো (ক্যাডবেরি বা যেকোনো চকোলেট নিলেই হবে)
গরম ঘন দুধ: পরিমাণমতো

প্রণালি
চকোলেট ভালো করে কুচি করে নিন। এবার গরম দুধ ঢেলে মিক্স করে অনেকটা সসের মতো তৈরি করে নিন। এবার গরম থাকতে কেকের উপরে ঢেলে কেক কভার করে দিন।

ফ্রিজে রেখে দিন ১-২ ঘণ্টা। ঠা-া হলে সুন্দর সেট হয়ে যাবে । এবার পছন্দমতো ফুল বা ক্রিম দিয়ে সাজিয়ে নিন। এখানে চকোলেট পাতা তৈরি করে নেয়া হয়েছে। আর ক্যাডবেরি শটস দিয়ে সাজানো হয়েছে।

চকোলেট পাতা: চকোলেট ডাবল ব্রয়লারে গলিয়ে যেকোনো পাতার উপরে লাগিয়ে ফ্রিজে রেখে দিলে ৪-৫ মিনিট পরে পাতা থেকে তুলে নিলেই হয়ে যাবে। খেয়াল রাখবেন পাতা যেন জীবাণুমুক্ত হয় এবং বিষাক্ত না হয়। পেয়ারার পাতা, তেলাকচুর পাতা, কামরাঙ্গার পাতা ইত্যাদি যেকোনো আপনার পছন্দমতো পাতা নিতে পারেন। ভালো করে শিখতে ইউটিউবের সাহায্য নিন।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :