নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইসরায়েলের, ইরানের দাবি পরমাণুবাহী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০১৯, ১২:০৭

নতুন একটি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার সকালে নতুন এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় তেল আবিব। এ নিয়ে তেল আবিব বিস্তারিত না জানালেও ইরান দাবি করেছে, ইসরায়েলের নতুন এই ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহনে সক্ষম।

ইসরায়েলি গণমাধ্যম ‘আই২৪ নিউজ’ জানিয়েছে, শুক্রবার তেল আবিবের দক্ষিণে অবস্থিত পালমাচিম বিমান ঘাঁটিতে এ পরীক্ষা চালানো হয়।

ইসরায়েলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এ পরীক্ষা পূর্ব পরিকল্পনা অনুযায়ী সম্পন্ন হয়েছে। নতুন এই ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহন করে দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরায়েলের কাছে পরমাণু অস্ত্র রয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার ইসরায়েলের কাছে ‘অপ্রচলিত অস্ত্র’ রয়েছে বলে ঘোষণা করেছিলেন। কিন্তু তেল আবিব এ খবরের সত্যতা স্বীকার বা অস্বীকার না করার নীতি গ্রহণ করেছে। ইসরায়েলের কাছে ২০০ থেকে ৪০০টি পরমাণু অস্ত্র রয়েছে বলে মনে করা হয়। তবে ইসরায়েলের পরমাণু অস্ত্র নিয়ে যতবারই নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠেছে ততবারই তাতে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের নতুন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইট বার্তায় লিখেছেন, যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি মধ্যপ্রাচ্যের একমাত্র পরমাণু অস্ত্রভাণ্ডার সম্পর্কে কোনো কথা বলে না। এমনকি তেল আবিব পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালেও এসব পশ্চিমা দেশ মুখে কুলুপ এটে বসে থাকে।

ঢাকা টাইমস/০৭ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :