শীতে কাঁপছে উত্তরের জনপদ

শাহ্ আলম শাহী, দিনাজপুর
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৯, ১৭:৫২ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৮

হাড় কাঁপানো শীতে জবুথবু অবস্থা দিনাজপুরসহ উত্তরাঞ্চলের। শৈত্যপ্রবাহ আর বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বয়স্ক ও শিশুদের মধ্যে ছড়িয়ে পড়ছে শীতজনিত রোগ। নষ্ট হয়ে যাচ্ছে কৃষকের আলু ও বোরো ধানের বীজতলাসহ বিভিন্ন শীতকালীন শাকসবজি।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, বুধবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা রয়েছে ৯৮ শতাংশ। বৃহত্তর দিনাজপুরের পঞ্চগড়ের তেতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা আজ ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শীতের তীব্রতায় নাকাল হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা।

সূর্যের দেখা মিললেও ঘন কুয়াশার কারণে সড়কে দিনেও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। এরপরও বাড়ছে সড়ক দুর্ঘটনা। শীত ও শৈত্যপ্রবাহে গৃহবন্দি হয়ে পড়েছে মানুষ। প্রয়োজনীয় কাজ ছাড়া ঘরের বের হচ্ছে না কেউ। সন্ধ্যার পর ফাঁকা হয়ে যাচ্ছে শহরসহ গ্রামাঞ্চচলের রাস্তা-ঘাট। অন্যদিকে বয়স্ক ও শিশুদের মধ্যে ছড়িয়ে পড়ছে শীতজনিত বিভিন্ন রোগ। হাড় কাঁপানো শীতে কাহিল হয়ে পড়েছে হতদরিদ্র ও ছিন্নমূল মানুষ। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের ব্যর্থ প্রচেষ্টা করতে দেখা যাচ্ছে তাদের।

হিমেল বাতাসে জবুথবু অবস্থায় মানুষজনকে চলাচল করতে দেখা গেছে। শীত নিবারণে স্থানীয় ফুটপাথের গরম কাপড়ের দোকানগুলোতে উপচেপড়া ভিড় পরিলক্ষিত হচ্ছে। হঠাৎ ঠান্ডার কারণে শীতজনিত রোগের প্রকোপ বেড়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস।

জেলা প্রশাসক মাহমুদুল আলম শীত মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতির কথা উল্লেখ করে বলেছেন, ইতোমধ্যেই সরকারিভাবে বেশকিছু কম্বল ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। আরো ৮০ হাজার কম্বল চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে। এছাড়াও হাসপাতাল ক্লিনিকগুলোতে ওষুধসহ যাবতীয় প্রস্তুত রয়েছে। সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালীদের শীত মোকাবিলায় এ মুহূর্তে শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, বিজিবি, পুলিশ, ট্রাই ফাউন্ডেশন, চ্যানেল আই দর্শক ফোরামসহ বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান, ব্যাংক, বীমা ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে কিছু এলাকায় শীতবস্ত্র বিতরণ করলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :