রংপুর বিভাগে নতুন বই পাচ্ছে ৫৫ লাখ শিশু

রফিকুল ইসলাম রফিক, রংপুর ব্যুরো প্রধান
 | প্রকাশিত : ০১ জানুয়ারি ২০২০, ০৮:২৮

আজ শুরু হচ্ছে ২০২০ সাল। এই দিনেই সরকার সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে বই বিতরণ করবে। এই কর্মসূচিতে রংপুরে বিভাগের আট জেলার অর্ধকোটির বেশি কোমলমতি শিক্ষার্থীরা পাবে নতুন বইয়ের গন্ধ। এজন্য সব আয়োজন শেষ করেছে সংশ্লিষ্ট জেলা ও বিভাগীয় প্রশাসন। এরই মধ্যে সকল স্কুলে স্কুলে পাঠানো হয়েছে নতুন বই।

তবে, গেল বছর প্রাথমিকে ঝড়ে পড়া শিশুদের স্কুলমুখী করতে নানা উদ্যোগের কথা জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) খন্দকার মো. ইকবাল হোসেন।

তিনি বলেন, নানা কারণে যেসব শিশু বিদ্যালয় ভর্তি হয়েও স্কুলমুখী হয়নি সেসব শিশু যেন স্কুলমুখী হয় সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। এমনকি শিশু জরিপও করে কোন স্কুলের ক্যাসমেট এরিয়ায় কতজন শিশু আছে তার তালিকা করতে বলা হয়েছে। স্কুলে ভর্তি হয়েছে এমন কোন শিশু যাতে এবার ঝড়ে না পড়ে, সে দিকে বিশেষ নজর দেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নতুন বছরের প্রথম দিনে রংপুর বিভাগের শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে নতুন বই তুলে দেবেন বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলাম।

জানা গেছে, গেল বছর প্রাথমিক ঝড়ে পড়া শিশুর সংখ্যা ছিল ৫ দশমিক ৭১ শতাংশ। এই হার শূন্যেও কোটায় আনার ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে সংশ্লিষ্ট দপ্তর থেকে।

সংশ্লিষ্ট সুত্র জানায়, রংপুর বিভাগের আট জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৫৪ লাখ ৮৮ হাজার ৮১১ জন শিক্ষার্থীর মাঝে ৩ কোটি ৯৫ লাখ ১৩ হাজার ৫৭৫টি নতুন বই বিতরণ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রংপুর বিভাগের আট জেলায় মাধ্যমিকে ১৪ লাখ ১৮ হাজার ৮৪৪ জন শিক্ষার্থীর মাঝে ২ কোটি ৪ লাখ ৮১ হাজার ৪৩৪টি, দাখিলে ৩ লাখ ৩৫ হাজার ৬৮৭ জন শিক্ষার্থীর মাঝে ৫১ লাখ ৯ হাজার ৪৬৫, ইবতেদায়ীতে ৪ লাখ ১০ হাজার ১৪ জন শিক্ষার্থীর মাঝে ২৯ লাখ ১৪ হাজার ৪৩৮, এসএসসি ভোকেশনালে ৪৬ হাজার ৮৮১ জন শিক্ষার্থীর মাঝে ৬ লাখ ১৯ হাজার ৪১৪, দাখিল ভোকেশনাল ৩ হাজার ৭৮৫ জন শিক্ষার্থীর মাঝে ৫৬ হাজার ২৫০, কারিগরি এসএসসি ও দাখিল ট্রেডে ৪৮ হাজার ৯৮৬ জন শিক্ষার্থীর মাঝে ২ লাখ ৫৭ হাজার ৭১২ বই বিতরণ করা হবে।

এছাড়া প্রাথমিকে ৩২ লাখ ২৪ হাজার ৬১৪ শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হবে ১ কোটি ৭৪ হাজার ৮৬২টিরও বেশি বই।

রংপুর জিলা স্কুল অডিটরিয়ামে বই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. একেএম সিরাজুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন জেলা প্রশাসক আসিব আহসান।

রংপুর রাধাবল্লভ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ধাপ চিকলিভাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিকভাবে নতুন বই তুলে দেয়া হবে।

এদিকে রংপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাজাহান সিদ্দিকী জানান, ২০১৫ সালে রংপুর সদরের কামালকাচনা গুঞ্জর মোড় এলাকায় বন্ধ হওয়া কল্যাণ সংসদ প্রাথমিক বিদ্যালয়টি এবার পুনরায় চালু করা হয়েছে। সেখানে অভিজ্ঞ পাঁচজন শিক্ষক দেয়া হয়েছে। নতুন ছাত্র ভর্তি হয়েছে। আশা করছি, স্থানীয়দের সহযোগিতায় স্কুলটিতে পড়া লেখার মান ভালো হবে।

বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীরা যাতে বিনামূল্যে নতুন বই পায় সে ব্যবস্থা করা হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। বই বিতরণের নামে কোন অনিয়ম মেনে নেয়া হবে না। আমরা আশা করছি, নতুন বই পাবার পর অভিভাবকরা তাদের ছেলে মেয়েদের নিয়মিত স্কুলে পাঠাবে।

(ঢাকাটাইমস/১জানুয়ারি/আরআই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :