করোনা ভাইরাস শনাক্তে কুমিল্লা স্থলবন্দরে হেল্প ডেস্ক

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২০, ২২:১৩

করোনা ভাইরাস শনাক্ত করতে কুমিল্লার বিবির বাজার স্থলবন্দরের ইমিগ্রেশনে মেডিকেল হেল্প ডেস্ক বসানো হয়েছে। সদর উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে করোনা ভাইরাস শনাক্ত করতে অস্থায়ীভাবে এই হেল্প ডেস্ক খোলা হয়। আন্তর্জাতিক এই পথে যাতায়তকারীদের ইমিগ্রেশন কার্যালয়ে মেডিকেল ডেস্কের চিকিৎসকরা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করছেন।

এই কাজে একজন মেডিকেল অফিসার, একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারসহ তিনজন নিয়োজিত রয়েছেন। প্রয়োজনে সদস্য সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানান কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ শাহদাৎ হোসেন।

বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, ডেস্কে দায়িত্ব পালনকারী স্বাস্থ্য কর্মীরা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কাজ করছেন। তারা ভারত থেকে আসা যাত্রীদের চীনে গিয়েছিলেন কিনা, কিংবা জ¦র, সর্দিÑকাশি আছে কিনা, তা প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করছেন। প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদে করোনা ভাইরাসের লক্ষণ বুঝতে পারলে তাদের সদর হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে ১৪ দিন পর্যন্ত নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। তারপর করোনা ভাইরাসের ব্যাপারটি সন্দেহ হলে ঢাকার সংশ্লিষ্ট চিকিৎসকদের সহায়তা নেয়া হবে।

এই স্থলবন্দরের হেল্প ডেস্কের চিকিৎসক তানজিনা আক্তার বলেন, এই পর্যন্ত করোনা ভাইরাসের প্রাথমিকভাবে শনাক্ত কোনো যাত্রী পাওয়া যায়নি। চীন থেকে আসা কোনো যাত্রীও পাওয়া যায়নি। বিবির বাজার স্থলবন্দরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ মাহাম্মুদ বলেন, এ বিষয়ে ইমিগ্রেশন পুলিশ সর্তক রয়েছে।

কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ শাহদাৎ হোসেন বলেন, স্বাস্থ্য বিভাগের নির্দেশমতো আমরা বিবির বাজার স্থলবন্দরে করোনা ভাইরাসের অস্থায়ী ডেস্ক স্থাপন করেছি। ডেস্কে নিয়োজিত চিকিৎসকরা এ বন্দর দিয়ে যাতায়তকারী যাত্রীদের প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করছেন।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/কেএম/এলএ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সুবর্ণচরে এমপিপুত্র শাবাব বিজয়ী

নড়িয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, ইউপি চেয়ারম্যানসহ আহত ৩

কুমিল্লার তিন উপজেলায় দুই নতুন মুখ, লাকসামে ইউনুসের হ্যাট্রিক

বান্দরবান সদরে আ.লীগ নেতাকে হারিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা কুদ্দুস বিজয়ী

ভোট দিলেন কেরানীগঞ্জের বিএনপি নেতা, ফাঁকা ছিল বেশিরভাগ কেন্দ্র

গাজীপুর সদর উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা

ফরিদপুরে চেয়ারম্যান পদে তিন উপজেলায় যারা নির্বাচিত হলেন

হাইকোর্টের আদেশ স্থগিত: ঝিনাইদহ-১ আসনে নির্বাচনে বাধা নেই

রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম বাঙালিকে আলোর পথ দেখায়: পরিকল্পনা প্রতিমন্ত্রী

কুমিল্লায় ট্রান্সফর্মার চোর চক্রের সদস্য গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :