ব্যাংকিং সুবিধা নিশ্চিত করার দাবি রাজশাহীর উদ্যোক্তাদের

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:৫৬

শিল্পের বিকাশে নানা রকম ব্যাংকিং সুবিধা চালু করেছে সরকার। কিন্তু ব্যাংকগুলোতে গিয়ে উদ্যোক্তারা এসব সুযোগ-সুবিধা খুব কমই পান। এ অবস্থায় ব্যাংকগুলোর প্রতি সঠিক নজরদারির মাধ্যমে ব্যবসায়ীদের ব্যাংকিং সুবিধা নিশ্চিত করার দাবি জানিয়েছেন রাজশাহী বিভাগের উদ্যোক্তারা।

মঙ্গলবার রাজশাহী সার্কিট হাউসে আয়োজিত ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯ এবং ইনস্টিটিউশনাল অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯ বিষয়ক কর্মশালায় তারা এ দাবি জানান। শিল্প মন্ত্রণালয়ের ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) এবং রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এই আয়োজন করে।

ব্যবসায়ী নেতারা বলেন, নানা কারণে দেশের উত্তরাঞ্চলে শিল্পের তেমন বিকাশ ঘটেনি। যে সমস্ত ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প-কারখানা গড়ে উঠেছে তার উদ্যোক্তারা নানামুখী সমস্যার সম্মুখীন। বিনিয়োগের জন্য মূলধন সংগ্রহে ব্যাংকে গেলেও তারা নানারকম ভোগান্তির মুখে পড়েন। অথচ সরকারের তরফ থেকেই ব্যবসায়ীদের বিভিন্ন সুবিধা নিশ্চিত করতে বলা হয়েছে। অনেক ব্যাংক এগুলোর তোয়াক্কা করে না। তাই এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর নজরদারি প্রয়োজন। একইসঙ্গে শিল্পের বিকাশে ব্যবসায়ীরা অন্তত বিভাগীয় শহরে এসএমই এর কার্যক্রম চালু করার দাবি জানান।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার। তিনি ব্যবসায়ীদের দাবি পূরণের প্রতিশ্রুতি দিয়ে বলেন, সরকার সুযোগ করে দিয়েছে। সুযোগগুলো দিতে হবে। আর সব সুযোগ-সুবিধা সম্পর্কে ব্যবসায়ীদেরও খোঁজ রাখতে হবে। তথ্য না জানাটাও একটা অপরাধ। তিনি বলেন, মুজিববর্ষে প্রতিটি সরকারি দপ্তর নানারকম কার্যক্রম হাতে নিয়েছে। এর সবগুলোর যোগফল হবে মধ্যমআয়ের বাংলাদেশ।

বিশেষ অতিথি ছিলেন এনপিওর পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দার এবং জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির (নাসিব) কেন্দ্রীয় সভাপতি মির্জা নুরুল গণি শোভন। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. হামিদুল হক। অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এ এনএম মঈনুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। কর্মশালা পরিচালনা করেন বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার মেরিনা সুলতানা।

কর্মশালায় বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি মো. লিয়াকত আলী, রাজশাহী জেলা নাসিবের সভাপতি রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক পরিচালক হাসেন আলী, বর্তমান পরিচালক তানজিলুর রহমান, আবদুল গাফফারসহ বিভাগের আট জেলার উদ্যোক্তা এবং সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৪ফেব্রুয়ারি/কেএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :