আশা-হতাশার মাঝে জীবন কাটে কাশ্মীরিদের: জাইরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:২১ | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৪৯

বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর থেকেই কার্যত অবরুদ্ধ ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর। স্বাভাবিক জীবনযাপন অসম্ভব হয়ে পড়েছে সেখানকার। এমন অবস্থায় কাশ্মীরের বাস্তবচিত্র তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে আবেগঘন পোস্ট দিয়েছেন বলিউডে শিশুশিল্পী হিসেবে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া কাশ্মীরি কন্যা জাইরা ওয়াসিম। কাশ্মীরিদের দুঃখ দুর্দশার চিত্র তুলে ধরে জাইরা বলেন, সারা বিশ্বের অবস্থা যেমনই থাকুক, কাশ্মীরের মানুষের জীবন থেকে কষ্ট কখনও সরে যায় না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ফুলের ছবি শেয়ার করে জাইরা লিখেছেন, কাশ্মীর কষ্ট করেই চলেছে। আশা আর হতাশার মাঝে জীবন কাটে। কাশ্মীরিরা এমন একটি পরিবেশের মধ্যে থাকে, যেখানে তাদের স্বাধীনতার ওপর অফুরন্ত নিষেধাজ্ঞা। এমন একটা জায়গায় আমরা কেন থাকব যেখানে আমাদের জীবন, স্বপ্ন সমস্ত কিছুই নিয়ন্ত্রিত, শাসিত! আমাদের কণ্ঠরোধ করে দেওয়াই বা এত সহজ কেন। আমাদের মতামতের পিছনের কারণগুলো খতিয়ে না দেখে সেগুলোকে নিন্দা কেন করা হয়।

কাশ্মীরিদের জীবনের সঙ্গে সমস্যা ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। এই প্রসঙ্গ টেনে জাইরা বলেন, কাশ্মীরিদের সারা জীবন ধরেই কেন সমস্যা, হতাশার মধ্যে দিয়ে কাটে, যে সাধারণ পরিচিতি, সম্প্রীতি সমস্ত কিছুই যেন মাথা ও মন থেকে সরিয়ে দেওয়া হয়। এমনই বহু প্রশ্নের কোনো উত্তর আসেনি। আমাদের হতাশাও কোনো দিশা খুঁজে পায়নি।

কাশ্মীরের ওপর থেকে গত বছরের ৫ আগস্ট ৩৭০ ধারা তুলে দিয়েছে ভারত সরকার। দীর্ঘ কয়েক মাস ধরে কার্যত অবরুদ্ধ কাশ্মীর। কাশ্মীরিদের স্বাভাবিক জীবনযাপন করাও অসম্ভব হয়ে পড়েছে।

প্রসঙ্গত, দঙ্গল ছবিতে দর্শকদের মুগ্ধ করেছিলেন জাইরা। কিন্তু ২০১৯ এর জুলাইতে হঠাৎই একটি পোস্ট করে জাইরা জানান তিনি চলচ্চিত্র দুনিয়া ছেড়ে দিচ্ছেন।

ঢাকা টাইমস/০৫ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :