বইমেলায় শামস সাইদের পাঁচ উপন্যাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪১ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫১

এবারের বইমেলায় প্রকাশ পেয়েছে এ সময়ের অন্যতম তরুণ লেখক শামস সাইদের পাঁচটি উপন্যাস।

‘সেইসব সন্ধ্যা’ নামের একটি উপন্যাসটি প্রকাশ পেয়েছে বায়ান্ন প্রকাশনী থেকে।

এই উপন্যাসের কাহিনি সম্পর্কে শামস সাইদ বলেন, দিন এবং রাতের সন্ধিক্ষণ হল সন্ধ্যা। সন্ধ্যায় কর্মব্যস্ত মানুষগুলো ঘরে ফেরে, নীরে ফেরে সন্ধানী পাখি। সেই সব সন্ধ্যার গল্পগুলো সম্পর্কের। স্বপ্নের। হারিয়ে যাওয়ার। খুঁজে পাওয়ার। হাতে হাত রেখে পথ ভাঙার। আবার অনেকগুলো সন্ধ্যা আছে মন ভাঙার। স্বপ্ন ভাঙার। সন্ধ্যার গল্প আসলে জীবনের গল্প। যে গল্পে আনন্দ আছে। বেদনা আছে। আর আছে জীবন মৃত্যুর খেলা।

সেইসব সন্ধ্যা মূলত একটা পরিবারের গল্প। অনেকগুলো সম্পর্কের গল্প। ৫২ বছর পরে সেই সন্ধ্যাগুলো নাড়িয়ে কেন গেল ? প্রশ্নের জবাব খুঁজতে হলে পড়তে হবে ' সেই সব সন্ধ্যা'।

এছাড়া শামস সাইদের কিশোর উপন্যাস শুভসংঘ প্রকাশ করেছে অন্যধারা। অর্জন প্রকাশন থেকে আসছে, ফজল মাস্টারের স্কুল। কথাপ্রকাশ থেকে আসছে, বঙ্গবন্ধুর জীবন নিয়ে কিশোর উপন্যাস, মুজিবের গল্প শোনো ১ ও ২। এছাড়াও কলম প্রকাশনী থেকে আসছে কিশোর উপন্যাস, দুষ্টু ছেলেদের কবলে ক্ষ্যাপা নীতাই। বাবুই থেকে রেজা স্যারের চার গোয়েন্দার আসছে দ্বিতীয় মুদ্রণ।

অন্বেষা প্রকাশনে পাওয়া যাচ্ছে শামস সাইদের ঐতিহাসিক উপন্যাস ‘ধানমন্ডি ৩২ নম্বর ও ধানমন্ডি ৩২ নম্বর গণঅভ্যুত্থান পর্ব’ । অর্জন প্রকাশনে রয়েছে , দুঃখগুলো হাওয়ায় ভাসিয়ে দিও। কিশোর উপন্যাসÑকানাই দ্যা গ্রেট, পাঁচ পাগলের কান্ড ও কিশোর গোয়েন্দা সিরিজ- রেজা স্যারের চার গোয়েন্দা ও রেজা স্যারের গোয়েন্দা স্কুল পাবেন বাবুই তে।

জীবনীগ্রন্থ- বঙ্গকন্যা শেখ হাসিনা, ছোটদের বঙ্গবন্ধু রয়েছে অন্বেষা প্রকাশনে।

শামস সাইদ জীবন দর্শনকে সমৃদ্ধ করতে উল্টো স্রোতে চলেন। কারণ যে মাঝি জোয়ারের সময় জোয়ার ধরে নৌকা আর ভাটির সময় ভাটিতে সে মাঝি কখনই জীবনকে খুঁজে পায় না; যখন উল্টো স্রোতে ধরে তখনই সে বুঝতে পারে জীবন কী? বই পড়ে কখনই জীবনকে উপলব্ধি করা যায় না। জীবনকে উপলব্দি করতে হলে জীবনেকে পোড়াতে হয় জীবনের ভেতর বলে মনে করেন।

জাতির জনক বঙ্গবন্ধুর বুলেটবিক্ষত বাসগৃহ বাংলাদেশের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্মারকচিহ্ন। ৬৭৭ নম্বর বাড়িটি নিয়ে উল্লেখযোগ্য সংখ্যক কবিতা রচিত হলেও এই প্রথম এই তরুণ কথাসাহিত্যিক ‘ধানমন্ডি ৩২ নম্বর’ শিরোনামে একটি মহাকাব্যিক ব্যাপ্তির উপন্যাস লিখে চলেছেন। যার ১৩০০ পৃষ্ঠায় দুই খণ্ড প্রকাশিত হয়েছে। আরো চার খণ্ড প্রকাশিত হবে। লেখক তুলে ধরেছেন যে, বত্রিশ নম্বরই স্বাধীনতার পবিত্র সনদ আর অঙ্গীকারনামা। কেবল বাড়িটি নয় মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সাফল্য আর ব্যক্তিগত হৃদয়ের মাহাত্ম্য নিয়ে নিটোল আবেগ আর যুক্তিনির্ভরতার মিশেলে তরতাজা আখ্যান সৃষ্টি করেছেন শামস সাইদ। ‘ধানমন্ডি ৩২ নম্বর’ উপন্যাসে বাঙালির গণতন্ত্র ও গণতান্ত্রিক অধিকারের কথা বলেছেন। অধিকার সচেতন মানুষের ঘুম ভাঙানি গান শুনিয়েছেন।

অমর একুশে গ্রন্থমেলা ছাড়া শামস সাইদের বইগুলো পাবের খুলনা বইমেলায় কমার্স বুক ডিপোর স্টলে। পাবেন সিলেট বইমেলায় ও চট্টগ্রাম বইমেলায়। এছাড়া রকমারি ডটকম থেকে পাবেন ঘরে বসে।

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :