কুটির শিল্পের অনলাইন ডাটাবেজ তৈরির উদ্যোগ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২২:০২

বাংলাদেশ ক্ষুদ্র ‍ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিক অনলাইন ডাটাবেজ তৈরির উদ্যোগ নিয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় বিসিকের উদ্ভাবনী উদ্যোগ ‘মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের জিআইএসভিত্তিক অনলাইন ডাটাবেজ’ কর্মসূচি বাস্তবায়নের জন্য রবিবার পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনা সভা হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন। তিনি বিসিকের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

শিল্পের অনলাইন ডাটাবেজ তৈরির ফলে সৃষ্ট সুবিধার বিষয়ে আলোকপাত করে শিল্পের তথ্য সংগ্রহের সহজলভ্যতা ও একই প্লাটফর্মে জেলার সব শিল্পের তথ্য পাওয়া যাবে বলে আশা করা হয়। এছাড়া ডাটাবেজের আওতাভুক্ত শিল্প প্রতিষ্ঠানের ই-কমার্সের সুবিধা লাভ, শিল্প ঋণের অগ্রাধিকার পাওয়ার ব্যাপারে সরকারের পরিকল্পনা সম্পর্কে বিসিকের উপ-ব্যবস্থাপক মাহামাদুল হাসান উল্লেখ করেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা পুলিশ প্রশাসন, জেলা পরিষদের কর্মকর্তা, পাঁচ উপজেলার নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, চেম্বার ও নাসিব প্রতিনিধি ও স্থানীয় সাংবাদিকরা।

এই অনলাইন ডাটাবেজ তৈরিতে জেলার ৪৩টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা ডাটা এন্ট্রি করবেন। সভায় সব শিল্প প্রতিষ্ঠানের উদ্যোক্তাকে নিকটস্থ ইউনিয়ন ডিজিটাল সেন্টারে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :