বারিধারায় কম্বডিয়ার রাজার নামে সড়ক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৩১

ঢাকার বারিধারার পার্ক রোডের সড়কটি (থাই অ্যাম্বেসি সংলগ্ন) কম্বোডিয়ার জাতির জনকের নামানুসারে ‘কিং নরোদম সিহানুক রোড’ নামকরণ করা হয়েছে। বুধবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এ সড়কের নামফলক উন্মোচন করেন।

এ উপলক্ষ্যে রাজা নরোদম সিহানুক সড়কের একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ এবং কম্বোডিয়ার মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান। সেই সম্পর্ক হৃদ্যতা দেখানোর জন্য ২০১৭ সালে কম্বোডিয়ার নমপনের একটি রাস্তা বঙ্গবন্ধুর নামে নামকরণ করা হয়েছে। কম্বোডিয়া বঙ্গবন্ধুর প্রতি যে ভালোবাসা ও শ্রদ্ধা দেখিয়েছে, তারই ধারাবাহিকতায় আজ এ সড়কের নাম কম্বোডিয়ার প্রয়াত রাজার নামে করা হলো। এর মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে বলে আমার বিশ্বাস।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দিয়ে আমাদের গৌরবজ্জ্বল জাতিতে রূপান্তর করতে সক্ষম হয়েছেন। মানবতার জন্য কাজ করেছেন বঙ্গবন্ধু, সে কারণে সারা বিশ্বেই বঙ্গবন্ধুর ভক্ত আছে। বঙ্গবন্ধুর প্রতি অনেকেরই ‘দুর্বলতা’ আছে, তাঁকে স্মরণ করেই সারা পৃথিবীতে এ রকম আগ্রহ রয়েছে।

বিশেষ অতিথি কম্বোডিয়ার পররাষ্ট্র ও আন্তর্জাতিক সম্পর্ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইয়াত সোফিয়া বলেন, বাংলাদেশের এই আয়োজনে আমি অত্যন্ত আনন্দিত। বিশেষ করে মুজিব শতবর্ষে কম্বোডিয়ার জাতির পিতার নামে একটি সড়কের নামকরণ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। দুই দেশের মধ্যে যে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে এটি তারই স্মারক চিহ্ন। ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক আরো শক্তিশালী হবে এটা আমি বিশ্বাস করি।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মন্ত্রী মো. শাহরিয়ার আলম, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশে নিযুক্ত কম্বোডিয়ার রাষ্ট্রদূত উং সিন, কম্বোডিয়া ও থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই উপস্থিত ছিলেন।

২০১৭ সালের ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফরকালে সিদ্ধান্ত গৃহীত হয় যে, কম্বোডিয়ার রাজধানী নমপেন-এ একটি সড়ক বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এবং ঢাকায় একটি সড়ক কম্বোডিয়ার ‘ফাদার প্রিন্স’ রাজা নরোদম সিহানুক এর নামে নামকরণ করা হবে।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/এনআই/বিইউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :