যুক্তরাষ্ট্রে করোনায় একদিনে ৩৭০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ০৮:৫৮

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিনিয়ত মৃতের সারি দীর্ঘ হচ্ছে বিশ্বের সবচেয়ে পরাক্রমশালী দেশ যুক্তরাষ্ট্রে। প্রতিদিনেই নিহতের তালিকায় যোগ হচ্ছে শত শত মানুষের নাম। আক্রান্তের সংখ্যাও বাড়ছে আশঙ্কাজনক হারে।

চীনের উহানে করোনার প্রাদুর্ভাব শুরু হলেও ইতালি আর স্পেন যেমন করোনায় মৃত্যুর দিক দিয়ে সবাইকে ছাড়িয়ে গেছে, তেমনি যুক্তরাষ্ট্রেও প্রতিদিন বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের রোগীর সংখ্যা।

দেশটিতে গত একদিনে নতুন করে ৩৭০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মোট ২ হাজার ৯৫৩ জনের মৃত্যু হলো।

আক্রান্তের দিক দিয়ে অন্যান্য দেশকে ছাপিয়ে যাওয়া যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ লাখ ৫৯ হাজার ৬৮৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। গত একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬ হাজারের বেশি মানুষ। সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত নিউইয়র্ক অঙ্গরাজ্যে।

আগ থেকে ঠিক তিন মাস আগে চীনের হুবেই প্রদেশের উহান শহরে অচেনা এই ভাইরাসের সংক্রমণের প্রথম ঘটনাটি জানা গিয়েছিল। সেই ভাইরাস এখন ছড়িয়েছে পড়েছে দুই শর মতো দেশে। আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৮৫ হাজার ৭১২ জন, একদিন আগেও যা ছিল সাত লাখ ২৩ হাজার।

রয়টার্স জানিয়েছে, যেসব দেশে নভেল করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে, তার মধ্যে ১২০টি দেশ থেকে এ পর্যন্ত মৃত্যুর খবর এসেছে।

৩৮ হাজার মৃত্যুর ঘটনার অর্ধেকেরও বেশি ঘটেছে ইউরোপের দুই দেশ ইতালি ও স্পেনে। এর মধ্যে কেবল ইতালিতেই মারা গেছে ১১ হাজার ৫৯১ জন, আর স্পেনে মৃত্যুর সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যায় সবার ওপরে আছে যুক্তরাষ্ট্র।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এই দেশে ১ লাখ ৫৯ হাজার ৬৮৯ জন ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন, মৃত্যু তিন হাজার ছুঁই ছুঁই করছে। সিএনএন এর হিসাবে সেখানে এখন মাত্র দুটি রাজ্য থেকে কোনো মৃত্যুর খবর এখনও আসেনি।

এই মহামারী নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন কথা বলে আসা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত রবিবার প্রথমবারের মত স্বীকার করেছেন, পরিস্থিতি এরকম চললে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা লাখের ঘরেও পৌঁছাতে পারে।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন মাত্র ৫ হাজার ২২০ জন। এছাড়া আক্রান্তদের মধ্যে ৩ হাজার ৪’শ এর বেশি মানুষের অবস্থা আশঙ্কাজন। তারা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন।

করোনা মোকাবিলায় ২ লাখ কোটি ডলারের একটি প্রণোদনা তহবিলে অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেসের উভয়কক্ষ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল দেশটির নৌবাহিনীর একটি ভাসমান হাসপাতাল নিউইয়র্কে পাঠিয়েছেন। এছাড়া দেশটির অনেক অঙ্গরাজ্য সরকার বাসিন্দাদের জন্য স্টে-অ্যাট-হোম অর্ডার ঘোষণা করেছে।

ঢাকাটাইমস/৩১মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :