বিস্ময়কর সবজি 'লেটুস পাতা'!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ১৪:৫২

সবুজ ফুলের মতো একটি সবজি। দেখতে অনেকটা বাঁধাকপির মতো। এই সবুজ কুঁচকানো পাতাটির উপস্থিতি ছাড়া বার্গার যেন কল্পনাই করা যায় না। শুধু খাবার সাজানোর জন্যই নয় এটি বেশ স্বাস্থ্যকরও বটে। স্বাদু ও স্বাস্থ্যকর এই বিস্ময়কর সবজির নাম 'লেটুস পাতা'!

প্রাচীন মিশরীয়রা এর চাষ শুরু করেছিল। লেটুস গাছের বীজ থেকে তেল তৈরির জন্য। তখন লেটুস পাতাকে মনে করা হতো আগাছা! পরে পুষ্টিগুন সমৃদ্ধ এই পাতাটি মিশরের ডায়েটের একটি অংশ হয়ে ওঠে। লেটুস পাতার খাবার প্রচলনটি ধীরেধীরে গ্রিক ও রোমান সভ্যতায়ও জনপ্রিয় হতে থাকে। একটা সময় ছিল যখন অল্প সময়ের মধ্যেই চুপসে যেতো লেটুস পাতা! কারণ ফ্রিজ ছিল না। তাই ক্যালিফোর্নিয়ানরা সেই বিংশ শতাব্দীতেই একটি অভিনব পদ্ধতির আশ্রয় নিয়েছিল।

লেটুসপাতা টাটকা রাখার জন্য পরিবহনের সময় প্রচুর পরিমাণে বরফে মুড়িয়ে প্যাকেট করা হতো। ফলে গন্তব্যে পৌঁছানোর পর এটিকে একটি আইসবার্গের মতো দেখা যেত। আর তখন থেকেই বিশ্বজুড়ে লেটুসের সর্বাধিক প্রিয় রূপ হলো আইসবার্গ লেটুস! লেটুস পাতাকে পুষ্টির পাওয়ার হাউজ বলা হয়। ভিটামিন এবং খনিজের চমৎকার উৎস এটি ।

তবে লেটুস পাতা ব্যাপকভাবে কাঁচা খাওয়ার কারণটি হলো এর মাইক্রোনিউট্রিয়েন্টস। কারণ এটা খুব বেশি রান্না করলে নষ্ট হয়ে যায় এর পুষ্টিগুণ। বিস্ময়কর বিষয় হলো লেটুসে ক্যান্সার কমানোর উপাদানও রয়েছে! এর বিটা ক্যারোটিন এবং লুটিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। ফলে ক্যান্সারের কোষগুলির বৃদ্ধি কমে যায়।

তবে রোগীর ক্ষেত্রে কতটুকু লেটুস পাতা খাওয়া উচিত চিকিৎসকের পরামর্শ নেয়াই ভালো। ঠিকঠাক মতো ঘুম হচ্ছে না? খেয়ে নিন কয়েকটি লেটুস পাতা। কারণ এই লেটুসে রয়েছে ল্যাকট্যাক্যারিয়াম নামক আশ্চর্যজনক উপাদানটির উপস্থিতি। ফলে ঘুমোবার আগে বেশি পরিমাণে লেটুস খেলেই ঘুমিয়ে পড়বেন অল্প সময়েই!

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

(ঢাকাটাইমস/০৮ এপ্রিল/টি এটি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

এই বিভাগের সব খবর

শিরোনাম :