৪১ গার্মেন্টস খোলা: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ১৫:২৫

করোনাভাইরাসের কারণে অফিস আদালতসহ বেশিরভাগ শিল্প প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সদস্যভুক্ত ৪১ টি গার্মেন্ট খোলা রয়েছে বলে জানা গেছে।

বুধবার বিজিএমমইএর পক্ষ থেকে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়। বলা হয় সাভারের আশুলিয়া এলাকায় ছয়টি, চট্টগ্রামে ১০ টি, গাজীপুরে ২১ টি, ঢাকা মেট্রোপলিটন এলাকায় ৪টি গার্মেন্টস খোলা রয়েছে। জানা গেছে নারায়ণগঞ্জে কোন পোশাক কারখানা খোলা নেই।

গার্মেন্টস খোলা রাখলে শ্রমিকদের স্বাস্থ্যপরীক্ষা করে নেওয়া উচিত বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য ভাইরোলজি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকরা যেন চার ফুট দূরে দূরে বসে কাজ করতে পারে সে ব্যবস্থা রাখতে হবে। আর যাদের সর্দি-কাশি আছে তারা যেন কাজে যোগ না দেয়। তারা যেন বিশ্রামে থাকে।’

৬ এপ্রিল বিজিএমইএ ও নিট পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) যৌথভাবে সরকারের ছুটির সাথে সামঞ্জস্য রেখে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করে। তবে সদস্যভুক্ত যে সকল শিল্প প্রতিষ্ঠানের জরুরি রপ্তানি আদেশ রয়েছে এবং করোনাভাইরাস মোকাবেলার উপকরণ মাস্ক এবং পিপিই তৈরি করছে সে সকল প্রতিষ্ঠন প্রয়োজনে খোলা রাখতে পারবে বলে জানান। তবে সে ক্ষেত্রে স্ব স্ব অ্যাসোসিয়েশন (বিজিএমইএ/বিকেএমইএ), কল কারখানা পরিদর্শন অধিদপ্তর এবং শিল্প পুলিশকে অবহিত করতে হবে।

(ঢাকাটাইমস/৮এপ্রিল/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :