পিকআপভর্তি সবজি নিয়ে মানুষের দ্বারে দ্বারে কাউন্সিলর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ এপ্রিল ২০২০, ১৮:২৯ | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২০, ১৮:২৮

দেশের করোনভাইরাসের প্রকোপ দিনদিন বাড়লেও জনপ্রতিনিধিরা সেইভাবে সহায়তা করতে এগিয়ে আসছেন না এমন অভিযোগ আছে সর্বত্র। বিশেষ করে করোনায় সব থেকে বেশি আক্রান্ত রাজধানীতে। সেখানকার স্থানীয় কাউন্সিলরদের বেশিরভাগই মাঠে নেই। এই অবস্থায় ব্যতিক্রমী উদাহরণ সৃষ্টি করেছেন ঢাকা দক্ষিণের ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসাদুজ্জামান আসাদ। নিজ উদ্যোগে ত্রাণ বিতরণের পর মানুষজনকে যাতে ঘর থেকে বের হতে না হয় সেজন্য নানা ধরনের সবজিভর্তি পিকআপ নিয়ে এলকায় ঘুরে বেড়াচ্ছেন। মানুষ প্রয়োজনমতো সেখান থেকে বিনামূল্যে সবজি নিতে পারছেন।

করোনার প্রকোপ শুরুর পর থেকে নিজ এলাকা জীবাণুমুক্ত রাখতে নিরলস কাজ করেছেন আসাদ। কিন্তু যখন থেকে প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া নাগরিকদের এক রকম বন্ধ হয়ে গেছে তখন ভিন্ন চিন্তা নিয়ে এগিয়ে এলেন এই জনপ্রতিনিধি। অসহায় মানুষের মাঝে একদিকে যেমন ত্রাণ বিতরণ করছেন অন্যদিকে যারা বাড়ি থেকে বের হতে পারছেন না তাদের জন্য পিকআপ ভরে সবজি নিয়ে ঘুরছেন। যাতে করে লোকজনের বের হতে না হয় সেজন্য নিজে সবজিভর্তি পিকআপ নিয়ে সবার দ্বারে দ্বারে ছুটছেন তিনি।

হ্যান্ডমাইকে সবাইকে একান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে অনুরোধ করছেন। অন্যদিকে কারো কোনো প্রয়োজন থাকলে গাড়ি থেকে সবজি নিয়ে যাওয়ার জন্য বলছেন।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকা, শাহবাগ, পরিবাগ ও বাংলামোটরে বিনামূল্যে সবজি বিতরণ করেছেন আসাদুজ্জামান। নিজের ফেসবুকে তিনটি ছবি পোস্ট করে কমিশনার আসাদ লিখেছেন, সামাজিক দূরত্ব বজায় রেখে বাড়ি বাড়ি গিয়ে শাক-সবজি, শাক, পেঁপে, লাউ, মিষ্টি কুমড়া পৌঁছে দেয়া হচ্ছে।

যদিও এখনো আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পাননি তিনি। এলাকার মানুষের প্রতি দায়বদ্ধতার কারণে এমনটা করছেন বলে জানিয়েছেন আসাদ।

এমন অভিনব চিন্তার কারণ হিসেবে তিনি বলছেন, করোনায় ঢাকা শহরে অচলাবস্থা। মানুষ ঘর থেকে বের হতে পারছে না। সবজির বাজারগুলো আগে বন্ধ হয়ে যাওয়ায় প্রয়োজন হলেও কিনতে পারছে না অনেকে।

নিম্নবিত্ত ও শ্রমজীবী মানুষের কথা চিন্তা করে সকাল থেকে বিতরণ করছেন নানা পদের সবজি। পালং শাক, পেঁপে, লাউ, টমেটো ও মিষ্টি কুমড়া বিতরণ করা হচ্ছে। প্রত্যেকে পালং শাক ও পেঁপের সঙ্গে লাউ অথবা মিষ্টিকুমড়া নিতে পারছেন। শাক ও পেঁপে সবাই নিতে পারলেও একটি করে মিষ্টি কুমড়া অথবা লাউ নিতে পারছেন। এমন আয়োজনে খুশি সাধারণ মানুষ।

সরেজমিনে দেখা যায়, হ্যান্ড মাইক ও সবজি পিকআপ নিয়ে হাঁটছেন আসাদ। আশপাশের সবাইকে সবজি নিয়ে যেতে অনুরোধ করছেন তিনি। নিজের প্রয়োজনের বাইরে যেন কেউ সবজি না নেই সে বিষয়েও কথা বলছেন তিনি।

আসাদুজ্জামান আসাদ ঢাকা টাইমসকে বলেন, করোনার কারণে বিপদে পড়েছে নিম্নবিত্ত ও শ্রমজীবী মানুষ। তাদের পাশে দাঁড়াতেই এই ক্ষুদ্র চেষ্টা। মানুষ ঘরে ঘরে থাকায় নিত্য প্রয়োজনীয় খাবারের পাশাপাশি সবজি সংকটে পড়েছে। ঘর হতে বের হতে না পারায় বাজার যেতে পারছে না। বাজারগুলো আগেভাগে বন্ধ হয়ে যাচ্ছে।'

তিনি বলেন, আমি এখন আনুষ্ঠানিক দায়িত্ব পাইনি তবে সাধারণ মানুষের পাশে দাঁড়াচ্ছি। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খাবার বিতরণ ঘরে ঘরে সবজি পৌঁছে দেওয়া কার্যক্রম চলবে।'

তার এমন উদ্যোগের প্রশংসা করে অনেকেই ফেসবুকে নানা পোস্ট দিচ্ছেন। সানাউল হক সানী লিখেছেন, কী অসাধারণ, অদ্ভুত সুন্দর। কষ্ট লাঘব করতে নিত্য কাঁচাবাজার নিয়ে সাধারণ মানুষের দুয়ারে দুয়ারে হাজির হচ্ছেন রাজধানীরই একজন ওয়ার্ড কাউন্সিলর। সব বিনামূল্যে নিচ্ছেন সবাই। কেবল কাঁচাবাজারই নয় কাউন্সিলরকে ফোন করলে বাসায় পৌঁছে যাচ্ছে অন্য যেকোনো প্রয়োজনীয় জিনিস।

কিছুটা আক্ষেপ করে তিনি লিখেছেন, রাজধানীতে কিন্তু সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর সংখ্যা ১২৯ জন। এসব জনপ্রতিনিধিরা চাইলে রাজধানীবাসীর কোনো প্রয়োজনের জন্য ঘর থেকে বের হতে হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা নিপা ফেসবুকে লিখেছেন, এই মানুষেরাই সোনার বাংলা বিনির্মাণের অগ্রনায়ক। কষ্ট লাঘব করতে নিত্য কাঁচাবাজার নিয়ে সাধারণ মানুষের দুয়ারে দুয়ারে হাজির হচ্ছেন রাজধানীরই একজন ওয়ার্ড কাউন্সিলর।

(ঢাকাটাইমস/০৮এপ্রিল/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :