পিপিই'র অভাবে পলিথিন পরা তিন নার্সই করোনা আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ১৩:৪৪

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছেন ব্রিটেনের স্বাস্থ্যকর্মীরা। দৈনিক হাজার হাজার নতুন রোগী সামাল দিতে হচ্ছে তাদের। এমন অবস্থায় পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) এর অভাবে হাসপাতালের ময়লা ফেলার পলিথিনের ব্যাগ পরে কাজ করেছিলেন তিনজন নার্স। এর কয়েকদিন পর তারা তিনজনই করোনায় আক্রান্ত হয়েছেন। খবর ডেইলি টেলিগ্রাফের।

গ্রেটার লন্ডনের আঞ্চলিক শহর হ্যারো রে নর্থউইক হাসপাতালের তিনজন নার্স সম্প্রতি পিপিই এর অভাবে পলিথিন শরীরে পেচিয়ে করোনা রোগীর সেবা দেন। তারা সেই ছবি সামাজিক মাধ্যমে দিলে তা ভাইরাল হয়ে যায়। সেসময় বিশ্বব্যাপী তারা অনেক প্রশংসিত হলেও পলিথিন পরে এমন ঝুঁকির কাজের মূল্য দিতে হচ্ছে তাদের।

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, ওই হাসপাতালে জরুরি অবস্থা জারি হয়েছিল শুরু থেকেই। কিন্তু সেখানে প্রয়োজনীয় পিপিই, গ্লাভস এবং মাস্ক ছিল না। যার কারণে স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি নিয়ে কাজ করতে হয়েছে। ফলে এখন হাসপাতালের ৫০ শতাংশ কর্মী করোনায় আক্রান্ত।

মার্চে ওই নার্সরা জানিয়েছিলেন হাসপাতালে পিপিই এর অভাব ছিল এবং ময়লা নেয়ার ব্যাগ শরীরে পেচানো ছাড়া কোনো উপায় ছিল না।

ওই নার্স জানান, এখানে অনেক কম বয়সি রোগী ভেন্টিলেশনে রয়েছেন। তাদের অনেকের হাঁপানি ও ডায়াবেটিস রয়েছে। তারা কাশি বন্ধ করতে পারেনা। তারা শুধু কাশে আর কাশে। আমরা তাদের নিঃশ্বাস নিতে সহায়তা করার চেষ্টা ছাড়া আর কিছুই করতে পারি না।

ভারাক্রান্ত মনে ওই নার্স জানান, মাঝে মাঝে রোগীর শরীর কেবল ছেড়ে দেয় এবং তিনি মারা যান। আমরা তাদের মৃতদেহ সংরক্ষণ করতে পারি না। সবচেয়ে খারাপ দিক হলো আমরা তার আত্মীয় স্বজনে বিদায় জানাতে পারি না।

ঢাকা টাইমস/০৯এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত