বিসিক শিল্পনগরীতে সার্ভিস চার্জ আদায় তিন মাসের জন্য স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ এপ্রিল ২০২০, ১৫:৫১ | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২০, ১৫:৪৮

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতাধীন শিল্পনগরীগুলোতে স্থাপিত শিল্প ইউনিটের সব ধরনের সার্ভিস চার্জ আদায় আগামী তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে।

শনিবার বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

সারাদেশে বিসিকের ৭৬ টি শিল্পনগরী রয়েছে। শিল্পনগরীর কর্মকর্তাদেরকে এ আদেশ বাস্তবায়নে ইতোমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে এটি বাস্তবায়ন নিশ্চিত করতে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা বিভাগের আঞ্চলিক পরিচালকদের বলা হয়েছে।

বিসিক কর্তৃপক্ষ শিল্পনগরীসমূহ থেকে তিন ধরনের সার্ভিস চার্জ নিয়ে থাকে। এ গুলো হলো-ভূমি উন্নয়ন ফি, পানির বিল এবং শিল্পনগরীসমূহের রাস্তা ঘাট, ড্রেনেজ, কালভার্ট (অবকাঠামো ও ইউটিলিটি) জন্য সার্ভিস চার্জ।

উল্লেখ্য, বিশ্ব মহামারি আখ্যা পাওয়া কোভিড-১৯ এর প্রেক্ষিতে দেশের শিল্পায়নের ধারাকে গতিশীল রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আওতায় বিসিক শিল্পনগরীতে অবস্থিত সকল শিল্প ইউনিটের ২০১৯ সালে বৃদ্ধিকৃত সার্ভিস চার্জসহ অন্যান্য চার্জ আদায় আগামী তিন মাস স্থগিত থাকবে।

প্রসঙ্গত, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সম্প্রতি আবেদন জানিয়েছে যে সকল এমএসএমই উদ্যোক্তারা সরকারি জায়গায় যেমন বিসিক শিল্প নগরী বা ইপিজেড এলাকায় অবস্থিত, সরকার তাদের ভাড়া ছয় মাসের জন্য মওকুফ করা হয়।

(ঢাকাটাইমস/১১মার্চ/জেআর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :