বাচ্চাদের ক্ষেত্রে করোনার নতুন লক্ষণ, বিশেষজ্ঞদের সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২০, ১২:০৬

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস নিয়ে আতঙ্ক বেড়েই চলেছে। দিন দিন মৃত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে। বিশেষজ্ঞরা করোনার নতুন নতুন লক্ষণের সন্ধান করে চলেছেন। শিশুদের ক্ষেত্রে নতুন একটি লক্ষণের বিষয়ে সতর্ক করেছেন তারা।

সম্প্রতি করোনায় আক্রান্ত হয়েছিল ৪৫ দিনের একটি শিশু। এ নিয়ে শিশুদের ওপর করোনার সংক্রমণের বিষয়ে সতর্ক করেন বিশেষজ্ঞরা। যদিও শিশুদের ওপর করোনা সংক্রমণের তীব্রতা হালকা। তবুও চিকিৎসকরা ওই উপসর্গ নিয়ে সতর্ক করেছেন তা সচারচার খুব বেশি লক্ষ্য করা যায় না।

বাচ্চাদের ক্ষেত্রে করোনার এই লক্ষণকে 'কোভিড টয়েস' নামের আখ্যায়িত করা হয়েছে। ইতালিতে করোনায় আক্রান্ত হওয়া একটি বাচ্চার শরীরে প্রথম এই লক্ষণ দেখা দিয়েছিল। চিকিৎসকরা লক্ষ্য করেন যে,বাচ্চাটির পায়ের আঙ্গুলে প্রদাহ হয়েছে এবং আক্রান্ত অংশগুলো ও এর আশপাশ দুর্বল করে দিয়েছে। এটি অনেকটা তুষারস্পর্শে শরীরে র‌্যাশ ওঠার মতো। যা রক্তবাহী শিরাগুলোকে সংকোচন করে দিতে পারে। খবর দ্য সান ও ফোর্বসের।

এই লক্ষণের বিষয়ে সতর্ক করার পর ইতালি ও ইউরোপের করোনা প্রভাবিত অঞ্চলে এবং আমেরিকায় অনেক বাচ্চার শরীরে এটি দেখা গেছে। এমন লক্ষণ দেখা দেয়া শিশুকে করোনা পরীক্ষা করা হচ্ছে।

যেহেতু করোনায় আক্রান্ত বাচ্চাদের ক্ষেত্রে বড় কোনো লক্ষণ প্রকাশ পায় না, একারণে এই বিষয়টি আলোচিত হচ্ছে। এমন লক্ষণ দেখে চিকিৎসকরা বিস্মিত হয়েছেন। এই লক্ষণ ও এর প্রভাব নিয়ে সামাজিক মাধ্যমে অনেক লেখালেখি হচ্ছে।

যদি 'কোভিড টয়েস' করোনার নতুন লক্ষণ হিসেবে আবির্ভূত হয় তবে এর সংক্রমণকে আরও বিপজ্জনক করে তুলবে। অতীতে গন্ধ বা স্বাদ নষ্ট হওয়া, গোলাপী চোখসহ বেশ কয়েকটি লক্ষণ প্রকাশ পেয়েছে। যেগুলো সাধারণ করোনা লক্ষণের মধ্যে ছিল না।

আপনার শ্বাসযন্ত্রকে (যেমন ঠান্ডা, জ্বর, সর্দি ও ব্যথা) প্রভাবিত করে এমন লক্ষণগুলি বাদে করোনাভাইরাস আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে আঘাত করে। এর ফলে আকস্মিকভাবে রক্ত জমাট বাঁধা, সংকোচন, ফোলা এবং প্রদাহ হতে পারে। যারা দীর্ঘস্থায়ীভাবে অসুস্থ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের এই ক্ষেত্রে ঝুঁকি বেশি। একই কারণে ডায়াবেটিস আক্রান্তদের অত্যন্ত সাবধানে থাকতে বলা হয়েছে।

করোনার লক্ষণসহ অন্যান্য বিষয়ে বিস্তর গবেষণা চলছে। যদিও এসব লক্ষণের বেশিরভাগই এখনো অনেক যাচাই-বাছাইয়ের প্রয়োজন। এছাড়া এখনো অনেক বিষয়ে বিশেষজ্ঞদের অজানা রয়ে গেছে।

ঢাকা টাইমস/২৬এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :