শিমুলিয়ায় বিপাকে হাজারো মানুষ, বাড়ি ফেরা অনিশ্চিত

আরাফাত রায়হান সাকিব, মুন্সীগঞ্জ
 | প্রকাশিত : ১৯ মে ২০২০, ১৬:০৯

ঈদকে কেন্দ্র করে করোনা পরিস্থিতির মধ্যেই রাজধানীতে থাকা দক্ষিণবঙ্গের মানুষগুলো মড়িয়া হয়ে উঠেছে বাড়ি ফিরতে। মঙ্গলবার ভোর থেকে পুলিশি নজরদারি ডিঙ্গিয়ে ঢাকা-মাওয়া মহাসড়ক হয়ে বিভিন্ন পরিবহন ও হেঁটে শিমুলিয়া ঘাটে জড় হয়েছে হাজারো মানুষ। তবে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরিসহ সব ধরনের নৌ-চলাচল বন্ধ থাকায় চরম বিপাকে পড়তে হচ্ছে তাদের। গন্তব্যে পৌঁছানো অনিশ্চিত হয়ে পড়েছে এসব যাত্রীর। এদিকে ঘাট এলাকায় মানুষের জমায়াতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দিয়েছে।

এ ব্যাপারে যাত্রীরা জানায়, একদিকে কর্মস্থল বন্ধ- অন্যদিকে মালামাল নিয়ে বাসাবাড়ি ছেড়ে চলে আসায় বিকল্প ব্যবস্থা না থাকায় গ্রামে ফিরছে তারা। এখন গ্রামে ফিরতে না পারলে রাস্তায় দিন কাটাতে হবে।

এদিকে, জরুরি প্রয়োজনীয় পণ্য ও অ্যাম্বুলেন্সের জন্য নৌরুটে সচল থাকা চলা ২টি ফেরি ঘাটে নোঙ্গর করা মাত্রই যাত্রীরা উঠে পরছে সেখানে। জীবনের ঝুঁকি নিয়ে ট্রলারে করে পদ্মা পাড়ি দিচ্ছে কেউ কেউ।

কখন ফেরি চলাচল করবে এ ব্যাপারে একাধিকবার বিআইডাব্লিউটিসি শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও কাউকে পাওয়া যায়নি।

টানা চার দিনের মত আজকেও করোনা সংক্রমণ রোধে ঢাকা থেকে শিমুলিয়াঘাটমুখী এসব মানুষকে গ্রামে ফেরা থেকে বিরত রাখতে ঢাকা-মাওয়া মহাসড়কে কড়াকড়ি অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। মহাসড়কের বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। প্রয়োজন ছাড়া কাউকে শিমুলিয়া ঘাটে যেতে দেওয়া হচ্ছে না, ফেরত পাঠানো হচ্ছে ঢাকায়।

অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মুন্সীগঞ্জ আসাদুজ্জামান জানান, কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ফেরি বন্ধ রয়েছে। এ অবস্থায় যারা ঘাটে এসে পৌঁছে তাদের দুভোর্গ লাগবে বাসে করে তাদের ঢাকাফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

উল্লেখ্য, যাত্রী ও যানবাহনের চাপ অত্যাদিক বেড়ে যাওয়া সোমবার দুপুর ২টা থেকেই শিমুলিয়া ঘাটে বন্ধ করে দেওয়া হয় ফেরি চলাচল। শুধুমাত্র ২টি ফেরি দিয়ে অ্যাম্বুলেন্স ও প্রয়োজনীয় পণ্যবাহী যানবাহন পারাপার হচ্ছে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী এভাবেই চলবে বলে জানায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডাব্লিউটিসি) শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ।

(ঢাকাটাইমস/১৯মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :