যুক্তরাষ্ট্রে একদিনে মৃত ১২২৩, আক্রান্ত ২২ হাজার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ মে ২০২০, ০৯:১৫ | প্রকাশিত : ২৯ মে ২০২০, ০৮:৫৯

করোনাভাইরাস মহামারির কেন্দ্র মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ইতিমধ্যে লাখ ছাড়িয়েছে। তবে কয়েকদিন থেকে দৈনিক মৃত্যুর সংখ্যা হাজারের নিচে থাকলেও বৃহস্পতিবার একদিনে মৃত্যু হয়েছে ১২২৩ জনের। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২ হাজারের বেশি মানুষ। এ তথ্য জানিয়েছে করোনাভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

বৃহস্পতিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৬৮ হাজার ৪৬১ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩ হাজার ৩৩০ জনের। সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৮ হাজার ৭২৫ জন।

যুক্তরাষ্ট্রের শুধু নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬৫৩ জনের। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭৬ হাজার ৩০৯ জন। এরপরই রয়েছে নিউ জার্সি। সেখানে মৃত্যু হয়েছে ১১ হাজার ৪১২ জনের, আক্রান্ত এক লাখ ৫৯ হাজার ২৬৪ জন।

শুক্রবার সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৬২ হাজার ২৪ জনে এবং আক্রান্তের সংখ্যা ৫৯ লাখ ৫ হাজার ৪১৫ জন। অপরদিকে ২৫ লাখ ৭৯ হাজার ৬৯১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন। তবে অবস্থার কিছুটা পরিবর্তন হওয়ায় এবং অর্থনীতি বাঁচাতে কয়েকটি দেশ নিষেধাজ্ঞা শিথিল করেছে।

ঢাকা টাইমস/২৯মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :