জিপিএ ফাইভে এগিয়ে ঢাকা, পাসে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মে ২০২০, ১৮:২০

এসএসসি ও সমমানের পরীক্ষায় নয়টি সাধারণ বোর্ডের মধ্যে পাসের হারে শীর্ষে রাজশাহী আর জিপিএ ফাইভ পাওয়ার দিক থেকে এবারো শীর্ষে রয়েছে ঢাকা বোর্ড।

এবার পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। এর মধ্যে ফলের সর্বোচ্চ সূচক জিপিএ–৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।

রবিবার বেলা ১১টার দিকে সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী ডা. শিক্ষামন্ত্রী দীপু মনি ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এর আগে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

ফল বিশ্লেষণ করে দেখা গেছে, এবারো রাজশাহী শিক্ষাবোর্ডে সর্বোচ্চ ৯০ দশমিক ৩৭ শতাংশ পাস করেছে। জিপিএ ফাইভ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এছাড়া ঢাকা বোর্ডে পাস করেছে ৮২ দশমিক ৩৪ শতাংশ। তবে জিপিএ-৫ পেয়েছে সর্বোচ্চ ৩৬ হাজার ৪৭ জন।

এবারও ফলে সবচেয়ে পিছিয়ে রয়েছে সিলেট শিক্ষা বোর্ডে। পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ। জিপিএ ফাইভ পেয়েছে সবচেয়ে কম চার হাজার ২৬৩ জন।

এছাড়া কুমিল্লা শিক্ষা বোর্ডে ৮৫ দশমিক ২২ শতাংশ, যশোরে ৮৭ দশমিক ৩১ শতাংশ, চট্টগ্রামে ৮৪ দশমিক ৭৫ শতাংশ, দিনাজপুরে ৮২ দশমিক ৭৩ শতাংশ, বরিশালে ৭৯ দশমিক ৭০ শতাংশ, ময়মনসিংহে ৮০ দশমিক ১৩ শতাংশ, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৮২ দশমিক ১৫ শতাংশ এবং কারিগরি শিক্ষাবোর্ডে ৭২ দশমিক ৭০ শতাংশ পাস করেছে।

চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/৩১মে/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :