মেশিন টুলস ফ্যাক্টরিতে কৃষি যন্ত্রপাতি তৈরির নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুন ২০২০, ২৩:১৭ | প্রকাশিত : ০২ জুন ২০২০, ২২:১০
ফাইল ছবি

বাংলাদেশ কৃষি গবেষণা ইস্টিটিউট (বিএআরআই) অনেকগুলো কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন করেছে। এসব উদ্ভাবিত যন্ত্রপাতি যেন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে বানানো হয় এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএআরআইর সঙ্গে মেশিন ট্যুলস ফ্যাক্টরির লিংক স্থাপনের ওপর জোর দিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ বিষয় তুরে ধরেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা’প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেছেন, আমরা কৃষিকে যান্ত্রিকীকরণ করবো, কৃষিকে আমরা কমার্সিয়ালাইজ করবো, কৃষিকে আমরা ডাইভারসিফাই করবো। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) সঙ্গে মেশিন ট্যুলস ফ্যাক্টরি ও ডিজেল প্লান্ট এর একটা লিংক স্থাপনের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, বিএআরআই যে যন্ত্রপাতিগুলো উদ্ভাবন করছে এগুলো যেন মেশিন ট্যুলস ফ্যাক্টরিতে অথবা ডিজেল প্লান্টে তৈরি করা যায়, ‍এই দু্ইটার মধ্যে একটা সংযুক্তি চাচ্ছেন প্রধানমন্ত্রী। যেন মেশিন ট্যুলস ফ্যাক্টরির সঙ্গে সংযুক্তি হয়। এ ব্যাপারে পদক্ষেপ নিতে কৃষিমন্ত্রীকে বলেছেন এবং অন্যদেরও বললেন।

সাতক্ষীরায় পানি ব্যবস্থাপনার উন্নয়নের মাধ্যমে জোয়ারের চাপ ও ঝড়ো বাতাসের কারণে লবণাক্ত পানির প্রবেশ বন্ধে একটি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক)। সাতক্ষীরা জেলার পোন্ডার ১, ২, ৬, ৮, এবং ৬-৮ (এক্সটেনশন) এর নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প অনুমোদনের সময়ও প্রধামন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বলে জানানা পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেকে ১৬ হাজার ২৭৬ কোটি তিন লাখ টাকা ব্যয় সম্বলিত ১০ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০২জুন/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :