বিশেষ পেশার বিদেশিদের জন্য দরজা খুলছে ভারত

তৌহিদুর রহমান, নয়া দিল্লি
 | প্রকাশিত : ০৩ জুন ২০২০, ২৩:৫৯

অন্তর্দেশীয় বিমান চলাচল পুনরায় চালু করার এক সপ্তাহ পর কয়েকটি বিশেষ ক্ষেত্রে ভিসা ও যাত্রা সংক্রান্ত নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, বিশেষ কয়েকটি পেশার সঙ্গে যুক্ত বিদেশি নাগরিক, যারা ভারতে আসতে চান, তাদের ক্ষেত্রে ভিসা ও যাত্রায় নিষেধাজ্ঞার নিয়ম শিথিল করা হয়েছে। ঘোষণা অনুযায়ী, বিজনেস ভিসায় নির্ধারিত সূচি-বহির্ভুত বাণিজ্যিক বা চার্টার্ড বিমানে করে ভারতে আসতে ইচ্ছুক বিদেশি ব্যবসায়ীদের এখন থেকে ভারতে আসার অনুমতি দেয়া হবে।

এছাড়া বিদেশি স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে বিদেশি স্বাস্থ্য গবেষক, ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান, যারা ভারতের বিভিন্ন গবেষণাগার ও ফার্মাসিউটিক্যাল কারখানাসহ ভারতীয় স্বাস্থ্যক্ষেত্রের সঙ্গে যুক্ত, তাদেরকেও আসার অনুমতি দেয়া হবে। তবে শর্ত হলো ভারতের নথিভুক্ত স্বাস্থ্য প্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় বা ফার্মা সংস্থা থেকে আমন্ত্রণপত্র ওই ব্যক্তিকে পাঠাতে হবে।

কেন্দ্রের নোটিস অনুযায়ী, যেসব বিদেশি নাগরিক ভারতে আসতে চান, তাদের নতুন করে ভারতীয় দূতাবাস ও মিশনের মাধ্যমে বিজনেস বা ওয়ার্ক ভিসার আবেদন করতে হবে।

অসামরিক বিমান চলাচল মন্ত্রী হরদীপ সিংহ পুরী জানিয়েছেন, করোনাভাইরাস অতিমারী পরিস্থিতির ওপর ক্রমাগত নজর রাখা হচ্ছে। খুব শিগগিরই আন্তর্জাতিক উড়ান চালু করা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

(ঢাকাটাইমস/৩জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :