নদীর পানি রক্তবর্ণ, জরুরি অবস্থা ঘোষণা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ জুন ২০২০, ১১:০০ | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১০:০৩

জ্বালানি তেলের ট্যাঙ্ক ফেটে ২০ হাজার টন ডিজেল মিশেছে নদীতে। এর ফলে নদীর পানি রক্তবর্ণ ধারণ করেছে। এমন অবস্তায় সুমেরু অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর রয়টার্সের।

জানা গিয়েছে, থার্মাল পাওয়ার স্টেশনের বিশাল এই জ্বালানির ট্যাঙ্ক ফাটার ঘটনা ঘটেছে নরিলক্সে। এটি সুমেরুবৃত্তের ১৮০ মিটার ওপরে রাশিয়ার উত্তরাংশের একটি বিচ্ছিন্ন শহর। রাশিয়ার নরিলক্স নাইকেল খনি ব্যবসার সঙ্গে যুক্ত এই কোম্পানির ট্যাঙ্ক ফেটে এই ভয়াবহ ঘটনা ঘটেছে, যেখানে প্রায় ২০ হাজার টন তেল ছিল।

কর্মকর্তারা জানিয়েছেন, বেশিরভাগ তেলই নিকটবর্তী নদীতে ভেসে গিয়েছে এবং বাকিটা মিশে গিয়েছে তাইমিরস্কি ডলগ্যানোর জেলার একতো রিসার্ভারে।

ওপর থেকে তোলা কিছু ভিডিও এবং ছবিতে দেখা গিয়েছে আমবারনয়া এবং দাদিকান নদীর বিশাল অংশ লাল হয়ে গিয়েছে। দূষণ এতটাই বেশি যে গুগল ম্যাপে এবং ইয়ান্ডেক্স ম্যাপের স্যাটেলাইট ইমেজেও তা স্পষ্ট বোঝা যাচ্ছে। পরিবেশ প্রচারকরা সতর্ক করছেন, ওই অঞ্চলে দীর্ঘমেয়াদি ক্ষতি হতে পারে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার জরুরি অবস্থা ঘোষণার পাশাপাশি দ্রুত পদক্ষেপ না নেওয়ার জন্য স্থানীয় প্রশাসনের তীব্র সমালোচনা করেছেন। ঘটনার প্রায় দু’দিন পরে নরিলক্সের একটি অংশ সাইবেরিয়ান টেরিটরি ক্র্যানোইয়ারস্ক জরুরি অবস্থা জারি করেছে।

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :