'করোনায় আক্রান্ত ফ্লয়েডের শরীরে ছিলো আফিমের উপস্থিতি'

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ জুন ২০২০, ১১:৩০ | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১১:২৬

যুক্তরাষ্ট্রের পুলিশের হেফাজতে মৃত্যু হওয়া কৃষ্ণাজ্ঞ জর্জ ফ্লয়েড করোনায় আক্রান্ত ছিলেন বলে চূড়ান্ত ময়না তদন্তের রিপোর্টে জানা গেছে। ওই রিপোর্টে বলা হয়েছে, ফ্লয়েডের শরীরে আফিম জাতীয় মাদকের উপস্থিতি পাওয়া গেছে। তবে ফ্লয়েডের মৃত্যু শ্বাসরোধেই হয়েছে। খবর এনবিসি নিউজের।

বুধবার জর্জ ফ্লয়েডের চূড়ান্ত ময়নাতদন্তের রিপোর্ট প্রকাশ করা হয়। হেনেপিন কাউন্টি মেডিকেল এক্সামিনারস অফিস থেকে জানানো হয়েছে, গত ৩ এপ্রিল করোনাভাইরাস ধরা পড়েছিল জর্জ ফ্লয়েডের শরীরে। তবে এতদিন পরও তার কোনও ধরনের উপসর্গ ছিল না। মৃত্যুর সময়ও উপসর্গবিহীন ছিলেন তিনি।

তবে ফ্লয়েডের মৃত্যুতে করোনার প্রভাব ছিল এমন কোনও প্রমাণ পাননি পরীক্ষকরা। চূড়ান্ত ময়নাতদন্তের প্রতিবেদনে জানানো হয়েছে, জর্জ ফ্লয়েডের হৃদরোগ ছিল, তার শরীরে ফেনটানাইল ও মেথামফেটামাইনের উপস্থিতি দেখা গেছে। ফ্লয়েডের ফুসফুস সুস্থ থাকলেও হৃদপিণ্ডের ধমণী সরু হয়ে এসেছিল। এর এক নোটে বলা হয়েছে, আফিমজাতীয় ব্যাথানাশক ফেনটানাইলের প্রভাবে শ্বাসতন্ত্রে গুরুতর সমস্যা দেখা দিতে পারে।

এর আগে গত সপ্তাহে প্রাথমিক ময়নাতদন্তের প্রতিবেদনে বলা হয়েছিল, জর্জ ফ্লয়েডকে শ্বাসরোধে হত্যা করা হয়েছে এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।

এরপর ফ্লয়েডের পরিবারের পক্ষ থেকেও ময়নাতদন্ত করা হয়। সেই রিপোর্টে বলা হয়, শ্বাসরোধে মৃত্যু হয়েছে ফ্লয়েডের। এসময় এটিকে পরিষ্কার হত্যাকাণ্ড হিসেবে উল্লেখ করেন এই মামলায় ফ্লয়েডের পরিবারের আইনজীবী।

গত ২৫ মে সন্ধ্যায় প্রতারণার অভিযোগে পুলিশ তাকে গ্রেফতার করে। এসময় এক পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে রাস্তায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে গলা চেপে ধরেন জর্জের। এভাবে অন্তত আট মিনিট তাকে মাটিতে চেপে ধরে রাখা হয়। সেখানেই তার মৃত্যু হয়। প্রত্যক্ষদর্শীদের করা এই ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে বিক্ষোভে সরব হয়ে ওঠেন সাধারণ মার্কিনীরা।

ঢাকা টাইমস/০৪জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

বাতাসের মাধ্যমে করোনা ছড়ানোর প্রমাণ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

উত্তর মেসিডোনিয়ায় ট্রাক থেকে ১৪৪ বাংলাদেশি উদ্ধার

চীনের প্লেগের ‘উচ্চ ঝুঁকি’ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য বড় হুমকি:এফবিআই পরিচালক

একদিনে যুক্তরাষ্ট্র-ব্রাজিলেই আক্রান্ত লক্ষাধিক, মৃত ২৩০০

করোনায় একদিনে আক্রান্ত দুই লক্ষাধিক, মৃত্যু সাড়ে ৫ হাজার

ঘর থেকে বের হলেই মাস্ক পরুন: ব্রিটেনের রয়াল সোসাইটি

করোনা নিয়ে হাসি-তামাশার পর আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

মিয়ানমারের সেনাপ্রধান ও উপপ্রধানের বিরুদ্ধে ব্রিটেনের নিষেধাজ্ঞা

বাতাসে ভেসে বেড়ায় করোনা, দাবি বিজ্ঞানীদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :