দেশে ফিউচার অব ওয়ার্ক ল্যাব উদ্বোধন

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুলাই ২০২০, ০৮:০০

ব্যক্তি, ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং সরকারকে ভবিষ্যতের কর্মক্ষেত্র সুনির্দিষ্ঠ করার সহযোগিতার লক্ষ্যে ও সাউথ সাউথ কোঅপারেশনের সুবিধার্থে ২ জুলাই একটি অনলাইন প্লাটফর্মে ‘ফিউচার অব ওয়ার্ক ল্যাব’ চালু করা হয়েছে।

ল্যাবের উদ্বোধন করেন জাতিসংঘের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল এবং ইউএনডিপির এশিয়া প্যাসিফিক রিজিওনাল ব্যুরোর পরিচালক ও অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মিজ. কান্নি উইনিরাজা। ইউএনডিপি ব্যাংকক রিজিওনাল হাব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগের বাস্তবায়নাধীন ও ইউএনডিপি বাংলাদেশের সহযোগীতায় পরিচালিত এটুআই এর যৌথ আয়োজনে এই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সারাবিশ্বের দক্ষিণের রাষ্ট্রগুলোর মধ্যে অংশীদারিত্বের ভিত্তিতে সফল উদ্যোগ বিনিময়ের জন্য এবং দক্ষিণ দক্ষিণ সহযোগিতার সুবিধার্থে ‘ফিউচার অব ওয়ার্ক ল্যাব’ ভবিষ্যত কর্মের এজেন্ডা নিয়ে কাজ করবে। ভবিষ্যত কাজের ধরণ, কর্মক্ষম জনশক্তি এবং কর্মক্ষেত্র নিয়ে গবেষণার মাধ্যমে পরীক্ষা করে এবং সমাধান তৈরি করে প্রয়োজন অনুযায়ী বাস্তবায়ন করবে এই ল্যাব। এর মাধ্যমে কর্মক্ষম জনশক্তি এবং যুবসমাজকে প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি ডাটা নির্ভর পলিসি তৈরির জন্য দক্ষতা বৃদ্ধি এবং পলিসি তৈরি-এ দু’টি বিষয়ের উপর মূলত জোর দেওয়া হবে।

উদ্বোধনের পর ফিউচার অব ওয়ার্ক ল্যাব-এর মিশন, মূল্যবোধ, ফ্রেমওয়ার্ক এবং পরিচালনা মডেল সম্পর্কে বিস্তারিত একটি উপস্থাপনা প্রদান করা হয়। ইউএনডিপি ব্যাংকক রিজিওনাল হাব এর এসডিজি ইন্টিগ্রশন লিড খ্রিস্টিনা ওয়েলিংটন এবং এটুআই পলিসি স্পেশালিস্ট ও ফিউচার অব ওয়ার্ক লিড আসাদুজ্জামান ফিউচার অব ওয়ার্ক ল্যাব নিয়ে এই উপস্থাপনা প্রদান করেন। এটুআই এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী এর সঞ্চালনায় প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী।

(ঢাকাটাইমস/৩জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :