১৮ ঘণ্টার বিরল অস্ত্রোপচার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জুলাই ২০২০, ১১:৪১

দু'বছরের জমজ শিশুদের অস্ত্রোপচার হয়েছে গত ৫ জুন। একমাস পর্যবেক্ষণের পর অবশেষে ইতালির ডাক্তাররা জানালেন সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক থেকে নিয়ে আসা শিশু দুটি এখন ভালো আছে। তবে আরো কিছুদিন হেলমেট পরে থাকতে হবে তাদের।

এমন অস্ত্রোপচার ইতালিতে আগে কখনো হয়নি। এরভিনা আর প্রেফিনার মাথা জন্মের সময় থেকেই একসঙ্গে লাগানো। মাথা লাগানো জমজ শিশু অনেক হলেও ওদের মতো তালুর ওপরের দিকে জোড়া লাগানো শিশু হয় কুড়ি লাখে বড়জোর একটি।

এরভিনা আর প্রেফিনার মাথা এমনভাবে লেগে ছিল যে ওদের কিছু শিরাও কাটতে হয়েছে। একটু এদিক-সেদিক হলেই বিপদ অনিবার্য। তাই ভ্যাটিকানের মালিকানাধীন হাসপাতালে গত ৫ জুন ১৮ ঘণ্টা টানটান উত্তেজনা ছিল গেসু পেড্রিয়াটিক হাসপাতালে। অস্ত্রোপচারে অংশ নেন ৩০ জন চিকিৎসক।

এক মাস পর জানানো হয়, এরভিনা আর প্রেফিনা ভালো আছে। তবে তাদের বিষয়ে একেবারে নিশ্চিন্ত হতে আরো সময় লাগবে। আরো কিছুদিন বিশেষ ধরনের প্রটেক্টিভ হেলমেট পরে থাকতে হবে তাদের।

দু'বছর আগে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সফরে গিয়েছিলেন গেসু শিশু হাসপাতালের পরিচালক। বাগুই শহরের এক হাসপাতালে গিয়ে সদ্য জন্ম নেয়া জমজ এরভিনা আর প্রেফিনা সম্পর্কে জানতে পারেন। পরে তার উদ্যোগেই ইতালিতে নিয়ে আসা হয় তাদের।

ঢাকা টাইমস/০৯জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :