জামালপুরে কমছে যমুনার পানি, বেড়েছে ব্রহ্মপুত্রের

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০২০, ২৩:৩৭

যমুনার পানি কমতে শুরু করায় জেলা একাংশে বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও যমুনার পানি এখনও বাহাদুরাবাদঘাট পয়েন্টে বিপদ সীমার ৯৬ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। তবে ব্রহ্মপুত্রের পানি বিপদ সীমা অতিক্রম করায় জেলার চার উপজেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ব্রহ্মপুত্রের পানি জামালপুর ফেরিঘাট পয়েন্টে বিপদ সীমার ২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার দেওয়ানগঞ্জ, ইসলামপুর, বকশীগঞ্জ ও সদর উপজেলার নতুন নতুন এলাকা বন্যাকবলিত হয়ে পড়েছে। বন্ধ হয়েছে জামালপুর-শেরপুরের সরাসরি সড়ক যোগাযোগ।

দুই দফা বন্যা ও করোনায় দীর্ঘদিন কর্মহীন হয়ে পড়া দিনমজুর ও নিম্ন আয়ের শ্রমজীবী মানুষরা খাবার সংকটে থাকলে প্রয়োজনীয় সরকারি ত্রাণ সহায়তা পাচ্ছেন না বলে অভিযোগ তাদের।

দ্বিতীয় দফার বন্যার পানিতে তলিয়ে গেছে জেলার প্রায় আড়াই লাখ পরিবারের বাড়ি-ঘর ও সাত উপজেলার রাস্তা। এতে পানিবন্দি হয়ে পড়েছে সাড়ে আট লাখ মানুষ।

বন্যাকবলিত এলাকায় পানিবন্দি মানুষের মাঝে খাদ্য, বিশুদ্ধ খাবার পানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির সংকট দেখা দিয়েছে। ‍দুই দফা বন্যায় প্রায় এক মাস যাবত চারণভূমি পানিতে তলিয়ে থাকায় গো-খাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। কৃষকরা তাদের গৃহপালিত পশুর খাবার নিয়ে চরম বিপাকে পড়েছে।

(ঢাকাটাইমস/১৯জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :