সিরিয়ার তেল চুরি করে নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৮

সিরিয়া থেকে ট্যাংকার ট্রাকে ভরে গোপনে তেল সরিয়ে ফেলছে যুক্তরাষ্ট্র। খবরটি নতুন নয়। গেল জুলাইয়ে সিরিয়া থেকে মার্কিনিদের তেল লুটের বিষয়টি বিশ্ববাসীর সামনে আসে।

তবে, সম্প্রতি প্রায় ৩০টি মার্কিন ট্যাংক সিরিয়ার উত্তরাঞ্চলীয় হাসাকা প্রদেশের আল-জাজিরা এলাকা থেকে তেল নিয়ে ইরাকের দিকে চলে যেতে দেখা গেছে। সিরিয়ার সংবাদ মাধ্যম সানার বরাত দিয়ে এই খবর দিয়েছে রয়টার্স।

জুলাইয়ে মার্কিনিদের তেল লুটের বিষয়টি সামনে আসার পর সেসময় সিনেটের শুনানিতে সাউথ ক্যারোলাইনার রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মধ্যে এ নিয়ে আলোচনা হয়।

গ্রাহাম বলেন, ‘সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের জেনারেল কমান্ডার মাজলুম আবদি তাকে জানিয়েছেন যে, আমেরিকার একটি কোম্পানির সঙ্গে তাদের চুক্তি হয়েছে। যার আওতায় সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় তেলক্ষেত্রগুলোর আধুনিকায়ন করা হবে। এই চুক্তিকে মার্কিন প্রশাসন সমর্থন করছে কিনা -গ্রাহাম এমন প্রশ্ন করেন পম্পেওকে’।

জবাবে পম্পেও বলেন, ‘আমরা সমর্থন করেছি, আমরা যা আশা করেছিলাম তার চেয়ে একটু বেশি সময় লেগেছে চুক্তি সই হতে, আমরা এখন তা বাস্তবায়নের পর্যায়ে রয়েছি’।

ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/এনএইচএস/

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :