পরীক্ষা নয়, শ্রেণি মূল্যায়নে গ্রেডের দাবি ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ২১:১৩

করোনার মধ্যে ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা। তারা পরীক্ষার পরিবর্তে শ্রেণি মূল্যায়নে গ্রেড পদ্ধতি অবলম্বনের দাবি জানিয়েছেন।

রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন রাজধানীর বিভিন্ন ইংলিশ মিডিয়ামের শিক্ষক-শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিট্রিশ কাউন্সিল থেকে গত ৩ সেপ্টেম্বর জানানো হয়েছে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা নেয়া হবে। করোনা পরিস্থিতির মধ্যে আমরা পরীক্ষার জন্য কোনো ভাবে প্রস্তুত নই। পরীক্ষা দিতে গেলে অনেকে করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

তারা বলেন, 'স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজন করা হলেও হলে পরীক্ষার্থীদের নিরাপত্তা দেয়া সম্ভব হবে না। শিক্ষক, অভিভাবক ও পরীক্ষার্থীরা নানাভাবে আক্রান্ত হয়ে পড়বেন। এমন মহামারি পরিস্থিতির মধ্যে পরীক্ষা দিয়ে কেউ তার প্রত্যাশিত ফলাফল পাবে না।'

আন্দোলনকারী নিসা আলম বলেন, করোনা পরিস্থিতিতে আমাদের বাধ্য করে পরীক্ষা নেয়া হলেও আমরা ভালো ফল পাব না। প্রায় ৩০ হাজার টাকা দিয়ে ব্রিটিশ কাউন্সিল থেকে এই রেজিস্ট্রেশন করে এখন ফেল করলে পরিবারের সকলে হতাশ হবে। আমার নিজের আত্মবিশ্বাসও কমে যাবে। ঝুঁকি নিয়ে পরীক্ষা নিলে আমরা করোনাভাইরাসে আক্রান্ত হতে পারি। সে দায়ভার কে নেবে এমন প্রশ্ন তোলেন তিনি।

তিনি বলেন, 'আমাদের দাবির বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ের কাছে লিখিতভাবে জানালেও তাতে কোনো কাজ হয়নি। তাই আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে আলোচনা করে করোনার মধ্যে পরীক্ষা না নিয়ে গ্রেডের মাধ্যমে শ্রেণি উত্তীর্ণের বিষয়টি নিশ্চিতকরণ করার দাবি জানান তিনি।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/টিএটি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :