সেবার মান বৃদ্ধিতে পুলিশের নারী সদস্যদের নির্দেশ আইজিপির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ২২:১৯

পেশাগত উৎকর্ষ অর্জনের মাধ্যমে সেবার মান বৃদ্ধিতে ভূমিকা রাখতে বাংলাদেশ পুলিশের নারী সদস্যদের নির্দেশ দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। নারীর অধিকারকে সমুন্নত রাখতে সমাজে জেন্ডার মেইনস্ট্রিমিং বাস্তবায়নে অবদান রাখতে তাদের প্রতি আহ্বান জানান তিনি। দেশ ও মানুষের জন্য এই লক্ষ্য অর্জনে বাংলাদেশ পুলিশে কর্মরত সকল নারী সদস্যের জন্য বন্ধুসুলভ ও নারীবান্ধব উপযুক্ত কর্মপরিবেশ তৈরিতে ভূমিকা রাখতে বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের কার্যনির্বাহী কমিটির সদস্যদের নির্দেশ দেন পুলিশপ্রধান।

সোমবার বিকালে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলনকক্ষ শাপলায় বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক (বিপিডব্লিউএন) এর কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশগ্রহণকালে এই নির্দেশ দেন আইজিপি। ঢাকার বাই‌রে কর্মরত কর্মকর্তারা অনলাই‌নে অংশগ্রহণ ক‌রেন এই সভায়।

বিপিডব্লিউএন-এর সভাপতি আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশসহ অন্যান্য কর্মকর্তারা এ সময় আইজিপির কাচে পেশাগত নানা বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

আইজিপি বলেন, ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে উঠে আমাদের সবাইকে দেশ ও মানুষকে নিয়ে ভাবতে হবে। দেশ ও মানুষের স্বার্থে বাংলাদেশ পুলিশের পুরুষ সদস্যদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে নারী সদস্যরা যেখাবে কাজ করে যাচ্ছেন তা আরও শক্তিশালী হবে বলে আশা ব্যক্ত করে তিনি বলেন, দেশের বিভিন্ন এলাকায় কাজের জন্য প্রস্তুত থাকতে হবে নারী কর্মকর্তাদেরকে। রাজধানীর বাইরে ও প্রত্যন্ত এলাকায় নারী কর্মকর্তাগণকে পাশে পেলে সংশ্লিষ্ট এলাকার নারী পুলিশ সদস্য ও এলাকার নারীরা পুলিশের ওপর অধিক আস্থা রাখতে পারবেন। একজন নারী পুলিশ কর্মকর্তা বা নারী পুলিশ সদস্যের নিকট অনায়াসেই তাদের সমস্যার কথা খুলে বলতে পারেন নারীরা। তাই, নারী পুলিশ সদস্যদেরকে মাঠ পর্যায়ে দেশের সকল এলাকায় কাজ করতে হবে।

বাংলাদেশের নারী ও শিশুদেরকে আইন ও অপরাধ বিষয়ে অধিকতর সচেতন করতে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে প্রত্যক্ষভাবে সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা করার আহ্বান জানান তিনি। সাইবার বুলিয়িং এর শিকার নারী ও শিশুদের পাশে থেকে তাদেরকে উপযুক্ত পুলিশিং ও আইনি সাপোর্ট দিতে নির্দেশ দেন আইজিপি।

আইজিপি বলেন, শান্তিরক্ষা মিশনে অত্যন্ত গৌরবময় অর্জন রয়েছে বাংলাদেশের নারী পুলিশ সদস্যদেরও। ভবিষ্যতে শান্তিরক্ষা মিশনে অধিকহারে অংশগ্রহণের মাধ্যমে দেশের জন্য আরও সুনাম ও সুখ্যাতি বয়ে আনতে তাদের প্রতি আহ্বান জানান।

পুলিশপ্রধান বলেন, করোনাকালে অনলাইনে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে বিভিন্ন দেশের নারী পুলিশ কর্মকর্তাদের মধ্যে বেস্ট প্রাকটিসেস শেয়ার ও মতবিনিময়ের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের গৌরব উজ্জ্বলতর করার উদ্যোগ নেয়ার পরামর্শ দেন তিনি।

পরিশেষে, সবধরনে দুর্নীতি থেকে নিজেদেরকে মুক্ত রেখে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে নিরলস কাজ করার জন্য নির্দেশ দেন আইজিপি।

প্রসঙ্গত, বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক (বিপিডব্লিউএন) হলো বাংলাদেশ পুলিশের সকল স্তরের নারী পুলিশ সদস্যদের একটি নেটওয়ার্ক।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই, ছুটি সরকারি ছুটির চেয়ে কম নয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :