বঙ্গবন্ধু হত্যার দায়মুক্তির প্রতিবাদে নাটক ‘ইনডেমনিটি’ প্রচারিত

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৬ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:১৮

দেশের বিভিন্ন স্যাটেলাইট টেলিভিশন, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে প্রচারিত হলো নাটক ‘ইনডেমনিটি’।

নাটকে ১৯৭৫ সালে স্বপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর খুনিদের দোসররা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দায়মুক্তি দিতে ইনডেমনিটি অধ্যাদেশ জারি এবং আইনে রুপান্তরের দৃশ্যপট তুলে ধরা হয়।

শনিবার বিকাল ৫ টায় বিভিন্ন টেলিভিশন ও বঙ্গবন্ধু অনলাইন আর্কাইভ নামের ফেসবুক পেইজে সম্প্রচার করা হয় নাটকটি।

নাটকে ৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যা কাণ্ডের পরে রাষ্ট্রের ক্ষমতা লোভী চক্রের পাকিস্তানের দোষরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়।

কুখ্যাত সেই ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ স্বরুপ- বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ মঞ্চ নাটকটি নির্মাণ করে।

প্রায় ৪৩ মিনিটের নাটকটির শুরুর উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতি জোটের সভাপতি ও সাবেক ডাক ও টেলিযোগমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।

এ সময় তিনি ১৯৭৫ সালের পেক্ষাপট তুলে ধরে বলেন, জাতির জনককে হত্যার পরে খুনিদের দোসররা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দায়মুক্তি দেয়ার জন্য ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে এবং জিয়াউর রহমান ইনডেমনিটি আইন জারি করে। যে আইনে বলা হয়, কোনো বিচারিক আদালতে কিংবা ট্রাইবুনালে এই আইনের বিরুদ্ধে কোনো ধরনের আবেদন করা যাবে না। সেই হত্যাকণ্ডে নারী, শিশু, গর্ভবতী নারীকে হত্যা করা হয়েছে, মানবতাকে হত্যা করা হয়েছে। সেই দিনের সেই ভয়াল হত্যাকাণ্ডের পেছনের দৃশ্য তুলে ধরতেই আমাদের সামান্য প্রয়াস নাটক ‘ইনডেমনিটি’।

নাটক ‘ইনডেমনিটি’তে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজু খাদেম, ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মান্নান হীরা।

নাটকটি আজ শনিবার (২৬ সেপ্টেম্বর) আরটিভি, বিটিভি, ইটিভি, নাগরিক টিভি, দীপ্ত টিভি, এশিয়ান টিভি প্রচার করা হয়েছে। বাংলাটিভিতে সম্প্রচার হবে আজ রাত ৯ টায়।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :