গাড়ি ও ঋণ নেই, এক বছরে সম্পদ বেড়েছে মোদির

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৬ অক্টোবর ২০২০, ১০:৩৪ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০২০, ১০:২৮

গত এক বছরে ৩৬ লাখ রুপির সম্পদ বেড়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দেশটির প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশ করা নথিতে এই তথ্য মিলেছে। সেভিংস অ্যাকাউন্ট ও মেয়াদি আমানতের সুদে এই সম্পদ অর্জিত হয়েছে মোদির। খবর ইন্ডিয়া টাইমসের।

তার স্থাবর অস্থাবর কত সম্পত্তি রয়েছে তার একটা হিসেব দিয়েছেন মোদি। তার মন্ত্রিসভার সদস্যরাও তাদের সম্পত্তির হিসাব দিয়েছেন। বছরে একবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার সব সদস্যদের বিষয় সম্পত্তির হিসাব দিতে হয়।

সেই ঘোষণাতে জানা গিয়েছে, ২০২০ সালের ৩০ জুন অবধি প্রধানমন্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ ২ কোটি ৮৫ লাখ রুপি। ২০১৯ সালে তার সম্পত্তির পরিমাণ ছিল ২ কোটি ৪৯ লাখ রুপি। অর্থাৎ এক বছরে তার সম্পত্তির পরিমাণ বেড়েছে ৩৬ লাখ রুপি। তার ব্যাঙ্ক ও অন্যান্য সঞ্চিত রুপির বৃদ্ধির ফলেই এই সম্পত্তির পরিমাণ বেড়েছে। তাছাড়া সময়ের সঙ্গে বাড়ি, জমির বাজার মূল্যও বেড়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে একই দিনে নিজেদের আয় এবং সম্পত্তির পরিমাণ প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর প্রমুখেরাও।

দেখা যাচ্ছে, মোদির সম্পত্তি বাড়লেও কমেছে অমিত শাহের। ২০১৯ সালের ৩২.৩ কোটি থেকে তা নেমে এসেছে ২৮.৬৩ কোটিতে। যার প্রধান কারণ হাতে থাকা শেয়ার ও ঋণপত্রের দাম মূলধনী বাজারে ৪ কোটিও বেশি কমে যাওয়া। অমিতপত্নী সোনাল অমিত শাহের সম্পত্তি ৯ কোটি থেকে কমে হয়েছে ৮.৫ কোটি রুপি। তবে মাঝের এক বছরে ১.৩৬ কোটি রুপির একটি সম্পত্তি কিনেছেন তারা। আর গত বারের মতো এ বারও রাজনাথের মোট সম্পত্তি ২.৯৭ কোটিতেই রয়েছে।

গত ছ’বছর দিল্লির বাসিন্দা হলেও মোদির সঞ্চয়ের টাকা রয়েছে গুজরাটে। সেভিংস অ্যাকাউন্ট এবং মেয়াদি আমানত সেখানেই। আয়কর বাঁচাতে মোদির অস্ত্র জীবনবিমার প্রিমিয়াম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি) এবং পরিকাঠামো বন্ড (২০১২ সালে কেনা)। সোনার দাম বৃদ্ধির দরুণ তার মোট ৪৫ গ্রামের সোনায় গড়া চারটি আংটির মূল্য কিছুটা বেড়েছে। কিন্তু গুজরাটে বাড়ি ও জমির সম্ভাব্য দাম অপরিবর্তিত ১.১ কোটিতে। নিজের জন্য গাড়ি কেনেননি মোদি এবং তার কোনো ঋণও নেই।

ঢাকা টাইমস/১৬অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :