রোহিঙ্গা প্রত্যাবাসনে পদক্ষেপ নিতে কমনওয়েলথের প্রতি আহ্বান

মতিয়ার চৌধুরী, লন্ডন
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২০, ২১:২৪

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে বাংলাদেশ থেকে মিয়ানমারে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবসনসহ আন্তর্জাতিক আদালত ও বিভিন্ন পর্যায়ের উদ্যোগের ক্ষেত্রে বলিষ্ঠ পদক্ষেপ নেয়ার জন্য কমনওয়েলথের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত ‘Towards Sustainable Justice, Accountability and Returns: The Rohingya Crisis into its Fourth Year’ শীর্ষক এক আলোচনায় তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশ হাই কমিশন লন্ডন, যুক্তরাজ্যস্থ কানাডিয়ান হাই কমিশন ও কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের যৌথ উদ্যোগে আয়োজিত এ আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী প্রধান অতিথি ছিলেন। এতে ব্রিটিশ পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়নবিষয়ক দপ্তরের দক্ষিণ এশিয়া ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমদ সম্মানিত অতিথি হিসেবে অংশ নেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন অনুষ্ঠানে এ বিষয়ক কি-নোট পেপার উপস্থাপন করেন।

লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম, লন্ডনস্থ কানাডিয়ান হাইকমিশনার জেনিস শ্যারেট এবং কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড অনুষ্ঠানে কো-চেয়ারের ভূমিকা পালন করেন।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, আন্তর্জাতিক পর্যায়ে সম্মিলিতভাবে জোরালো উদ্যোগ গ্রহণের মাধ্যমে রোহিঙ্গাদের জন্য ন্যায় প্রতিষ্ঠা করা এবং তাদের স্বদেশে পুনর্বাসন করা এ মুহূর্তের জন্য সবচেয়ে জরুরি।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক সংস্থাগুলোকে সতর্ক করে দিয়ে বলেন, অত্যাচার-নির্যাতনের দায়বদ্ধতা এড়িয়ে চলার যে সংস্কৃতি সংশ্লিষ্ট দেশে তৈরি হয়েছে তা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবসন সম্ভব নয়।

তিনি কমনওয়েলথের ‘চেয়ার-ইন-অফিস’ হিসেবে যুক্তরাজ্য সরকারকে আইসিজি-তে চলমান আইনি প্রক্রিয়ায় পরামর্শকের ভূমিকা পালনের আহ্বান জানান।

ব্রিটিশ মন্ত্রী লর্ড আহমেদ রোহিঙ্গা সমস্যা সমাধানকে বৃটেনের অন্যতম অগ্রাধিকার বিষয় হিসেবে উল্লেখ করে বলেন, বৃটিশ সরকার রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলসহ সব আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা রাখতে দৃঢ় প্রতিজ্ঞ।

তিনি কক্সবাজারে ১০ লক্ষাধিক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করে বলেন, বৃটেন রোহিঙ্গাদের জন্য ন্যায় বিচার প্রতিষ্ঠায় ও মিয়ানমারে তাদের শান্তিপূর্ণ প্রত্যাবসনে সবসময়ই বাংলাদেশের পাশে থাকবে।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

‘সন্ত্রাসবাদ-দুর্যোগ মোকাবেলায় কাজ করছে ব্রিটেন-বাংলাদেশ’

ইতালিতে বাংলাদেশির রহস্যজনক মৃত্যু, পরিবারের দাবি হত্যা

প্রধানমন্ত্রীর চাচি ও সাবেক ডেপুটি স্পিকারের মৃত্যুতে ইউরোপিয়ান আ. লীগের শোক

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশ দূতাবাসের সভা

লেবাননে আ.লীগের আহবায়ক কমিটি

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে বাংলাদেশ সমাজের দোয়া মাহফিল

মালয়েশিয়ায় চার ক্যাটাগরিতে বৈধতা পাচ্ছে বাংলাদেশিরা

প্রথম বিশ্বযুদ্ধে নিহত বীরকে রাণী দ্বিতীয় এলিজাবেথের শ্রদ্ধা

এসআই আকবর গ্রেপ্তারে অস্ট্রেলিয়ায় সিলেট কমিউনিটি ক্লাবের অভিনন্দন

বাহরাইন আ.লীগের জেলহত্যা দিবস পালিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :