ঘাটাইলে কৃষকের ধান নষ্টের প্রতিবাদে মানববন্ধন

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২০, ১৮:৫৩

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় আকন্দের বাইদ গ্রামবাসী পোল্টির বিষাক্ত বর্জ্যে কৃষকের ধান বিনষ্টে ও প্রাকৃতিক পরিবেশ নষ্ট করার প্রতিবাদে মানববন্ধন হয়েছে। বুধবার বিকালে উপজেলা গেইটের সামনে এ মানববন্ধন করেন স্থানীয় কৃষক ও পরিবেশবাদীরা।

‘সচেতন এলাকাবাসী’র ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- কৃষক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষ।

এ ব্যাপারে ক্ষতিপূরণ চেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর দাবি, ঘাটাইল উপজেলায় প্রায় ৪০টি সিপি রয়েছে তারা যেন ক্ষতিপূরণ না দিয়ে পার না পায়। ক্ষতিপূরণ পেতে ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি লিখিত আবেদন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, স্থানীয় কয়েকটি পোল্টি মালিক নিজেদের টাকা বাঁচাতে পরিবেশের তোয়াক্কা না করে পোল্টির অপরিশোধিত দূষিত বর্জ্য পাইপ দিয়ে যেখানে-সেখানে ছেড়ে দিয়ে এলাকাকে বসবাস অনুপযোগী করে তুলছে, যা বর্তমান ধান, অন্যান্য ফসলের জন্য ও আগামী প্রজন্মের বসবাসের জন্য মারাত্মক হুমকি। পোল্টির বিষাক্ত বর্জ্যে ধান ও ফসলসহ মরে যাচ্ছে মাছ, ব্যাঙ ও বিভিন্ন কীটপতঙ্গ। এভাবে যত্রতত্র অপরিশোধিত বর্জ্য ফেলা বন্ধ না হলে মানুষের বসবাসের প্রাকৃতিক পরিবেশ বিপন্ন হয়ে পড়বে। অসাধু পোল্টি মালিকদের এ দূষিত বর্জ্য বন্ধ না করলে আগামীতে আরোও কঠোর আন্দোলনে নামবে বলে গ্রামবাসীরা জানান।

কৃষক শফিকুল ইসলাম বলেন, উপজেলায় প্রায় ৪০টি সিপি বয়েছে। সিপির মালিকরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায় না। কৃষকদের এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে।

উপজেলা জেলা নির্বাহী অফিসার অঞ্জন কুমার সরকার বলেন, এ ব্যাপারে লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি দ্রুত খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/২৮অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :