মাত্র দুই দিনে পা ফাটার সমস্যা দূর করুন

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২০, ১১:৪২ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২০, ১০:০৪

শীতের শুরুতেই অনেকেরই পা ফাটছে। এর কারণ পায়ের প্রতি যত্নবান না হওয়া। যেভাবে মুখের বা চুলের যত্ন নেন শীতকালে তার চেয়েও বেশি যত্ন নেওয়া উচিত পায়ের। কারণ আপনার পা কিন্তু ধুলাবালির সংস্পর্শে বেশি আসে। শীতের দিনে পা ফাটার একটা সমস্যা। তবে এখনও খুব দেরি হয়নি, আজ থেকেই যদি আপনি প্রচেষ্টা শুরু করেন, তা হলে তীব্র শীতেও পা থাকবে মখমলি কোমল।

যাদের পা ফাটার সমস্যা খুব বেশি ভোগায়, তাদের রাস্তায় বের হওয়া মানেই মোজার সঙ্গে পা ঢাকা জুতা পরুন। বিশেষ করে গোড়ালি ঢাকা জুতা।

শীতের কয়েকটা মাস পা ঢাকা পিপ টো, ব্যালেরিনা, মোজরি বা পাম্প শুর ওপর আস্থা রাখুন। স্নিকার্স তো সত্যিই ভালো অপশন। স্নানের পর পায়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নেওয়া আবশ্যক, তারপর পা ঢাকা জুতা পরার আগে ভালো করে ক্রিম মেখে মোজা পরে ঢাকা জুতা পরলে সুস্থ থাকবে গোড়ালি।

প্রতিদিন কাজকর্মের শেষে বাড়িতে ফিরে অন্তত মিনিট ২০ পা ডুবিয়ে রাখুন শ্যাম্পু মেশানো উষ্ণ পানিতে। তুলে পামিস স্টোন বা ঝামাপাথর দিয়ে ঘষে নিয়ে একবার ধুয়ে নিন, তার পর ক্রিম মেখে, চটি পরে নিন। রাতে সোয়ার সময় ডিপ ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

পায়ের ত্বকের মৃত কোষ প্রতিদিন পরিষ্কার করতে হবে, জমতে দিলেই কিন্তু কড়া পড়ার আশঙ্কা বাড়বে। চালের গুঁড়া, মধু, লেবুর রস, দুধের সর দিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নিন। ফুটবাথ নেওয়ার পর এই প্যাক লাগিয়ে খানিকক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলবেন।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :