মুম্বাই শহরে দেখা মিলছে ঝাঁকে ঝাঁকে গোলাপী ফ্লেমিংগো

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৩৭ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০৬

দূর দেশের পাখি ফ্লেমিঙ্গো এখন পাশের দেশ ভারতের হ্রদগুলোতে হাজারে হাজারে দেখা মিলছে। মূলত গোলাপী ফ্লেমিংগো এসময় ল্যাটিন আমেরিকা ও আফ্রিকা থেকে বংশবিস্তারের জন্য ভারতে উড়ে আসে।

ফ্লেমিংগো আফ্রিকা, দক্ষিণ-পশ্চিম ইউরোপ এবং দক্ষিণ এশিয়ার জলাভূমি অঞ্চলে পাওয়া যায়। ফ্লেমিংগোর গড় দৈর্ঘ্য ৫ ফুট এবং ওজন ৮ পাউন্ড। এদের ডানার দৈর্ঘ্য ৪ থেকে ৬ ফুট। ফ্লেমিংগো বন্য পরিবেশে ২০ বছর পর্যন্ত বেঁচে থাকে। এরা সাধারনত বীজ, শেত্তলা, ছোট মাছ খেয়ে থাকে।

পাখিটি নোনা জলযুক্ত কাঁদা সমতল এবং অগভীর উপকূলীয় উপহ্রদে বাস করে। এরা পা ব্যবহার করে পানিকে কাদা করে ফেলে, তারপর কাদা হতে ঠোটের মাধ্যমে জল চুষে অন্যত্র ফেলে দিয়ে ছোট চিংড়ি, বীজ, নীল-সবুজ শেত্তলা ইত্যাদি খেয়ে থাকে। ফ্লেমিংগো মূলত মাথা নিচু করে খাবার গ্রহণ করে। ফ্লেমিংগো জুনাগড় রাজ্যের রাষ্ট্রীয় পাখি হিসেবে গন্য করা হয়।

মজার ব্যাপার হচ্ছে মুম্বাই শহরে দেখা মিলছে ঝাকে ঝাকে গোলাপী ফ্লেমিংগোর। পরিযায়ী পাখি দেখতে বাড়ছে প্রকৃতি প্রেমীদের ভিড়। বিশ্বের সবচেয়ে বড় পরিকল্পিত নগরী হিসেবে পরিচিত নিউ বম্বে বা নাভি বুম্বাইয়ে প্রতি বছর শহরের মেরুল এলাকায় হ্রদে লাখো অতিথি পাখি উড়ে আসে। যার অন্যতম গোলাপী পাখিটি ল্যাটিন আমেরিকা ও আফ্রিকা থেকে বংশবিস্তারের জন্য ভারতে উড়ে আসে ফ্লেমিংগো।

ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :