ইয়াবার চেয়ে ‘১০০ গুণ’ শক্তিশালী মাদকের বড় চালান জব্দ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০২১, ২০:০১

ইয়াবার চেয়ে ১০০ গুণ শক্তিশালী মাদক ক্রিস্টার মেথামফিটামিন বা আইসের সবচেয়ে বড় চালান জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন জাদিমুড়া এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে দুই কেজি ওজনের এই চালানটি জব্দ করা হয়। জব্দকৃত এই আইসের আনুমানিক বাজারমূল্য ১০ কোটি টাকা। অধিদপ্তর বলছে, চালানটি থাইল্যান্ড থেকে মিয়ানমার হয়ে বাংলাদেশে আসে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বলছে, এই চালনটি ধরতে প্রায় ছয় মাস ধরে গোয়েন্দা তৎপরতা চালানো হয়। অবশেষে গতকাল বুধবার আইসের চালানটি জব্দসহ মো. আব্দুল্লাহ (৩১) নামে একজনকে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার বিকালে সেগুনবাগিচায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মো. আহসানুল জব্বার।

ডিজি বলেন, এখন পর্যন্ত এই নতুন মাদক আইসের জব্দকৃত এটিই সবচেয়ে বড় চালান। এর আগে ২০১৯ সালে ঢাকার ভাটারা থানা এলাকা থেকে ৫২০ গ্রাম ওজনের একটি চালান জব্দ করা হয়েছিল।

আব্দুল্লাহকে গ্রেপ্তার করা হলেও এর সঙ্গে সংশ্লিষ্ট তার আরেক ভাই রহমান পলাতক রয়েছেন।

ডিজি জানান, চালানটি থাইল্যান্ড থেকে মিয়ানমার হয়ে বাংলাদেশে আসে। তবে এটির গন্তব্য কোথায় ছিল তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি তদন্তসাপেক্ষে জানা যাবে।

এটি ধনী শ্রেণির মাদক উল্লেখ করে ডিজি বলেন, ‘আইস ইয়াবার চেয়ে প্রায় ১০০ গুণ বেশি শক্তিশালী। এটি নাক দিয়ে, ধোঁয়া বা ইঞ্জেকশানের মাধ্যমে গ্রহণ করা হয়। এটি অনেক বেশি ব্যয়বহুল হওয়ায় সাধারণত ধনিক শ্রেণির এর ক্রেতা।’

তবে বাংলাদেশে এখনো এই মাদকের ভোক্তার সন্ধান পাওয়া যায়নি জানিয়ে তিনি বলেন, ‘এর আগে দেশে কয়েকবার এর বাজার সৃষ্টির চেষ্টা করা হয়। তবে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে সেই চেষ্টা নস্যাৎ করা হয়।’

(ঢাকাটাইমস/০৪মার্চ/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :