অটিজম সচেতনতায় নীলে সজ্জিত সৌদির বাংলাদেশ দূতাবাস

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২১, ০৯:২২

বিশ্ব অটিজম দিবস উপলক্ষে সৌদি আরবের রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নীল আলো প্রজ্জলন করা হয়েছে। শুক্রবার পালিত হয় ১৪তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। দিবসটি উপলক্ষে সৌদি আরবে বসবাসরত প্রায় ২৩ লক্ষ বাংলাদেশি অভিবাসীসহ সবাইকে সচেতন করার লক্ষ্যে এমন আয়োজন করে দূতাবাস।

অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, অটিজম বিষয়ে ভ্রান্ত ধারনা ও কুসংস্কার দূর করতে হবে। সবাইকে এ বিষয়ে সচেতনতা অর্জন করে প্রতিটি শিশুকে সুন্দরভাবে বেড়ে ওঠার সুযোগ তৈরি করে দিতে হবে। এ সকল বিশেষ শিশুদের (অটিজম) প্রশিক্ষণ, পারিবারিক ও সামাজিক পূর্ণ সমর্থন দেয়া সম্ভব হলে তারাও দক্ষ হয়ে সমাজের জন্য ভূমিকা রাখতে সক্ষম হবে। এজন্য অটিজম বিষয়ে সকল অজ্ঞতা দূর করে এ সকল বিশেষ শিশুদের মায়া মমতা ও সঠিক প্রশিক্ষণ দিয়ে এদের সুপ্ত প্রতিভাকে গড়ে তুলতে হবে।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের মাঝে অটিজম বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে বিশেষ কর্মসুচি গ্রহণ করা হবে বলে জানান।

রাষ্ট্রদূত বলেন, বর্তমান সরকার অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যাক্তিসহ প্রতিবন্ধীদের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া বাংলাদেশ অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিন-পূর্ব এশিয়ার শুভেচ্ছা দূত সায়মা ওয়াজেদ হোসেনের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টিসহ দেশের অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তি ও প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে প্রভূত উন্নতি সাধিত হওয়ায় রাষ্ট্রদূত আন্তরিক ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ঢাকাটাইমস/০৩এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :