সমালোচনার মুখে শরণার্থী নীতি পরিবর্তনের ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটইমস
 | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২১, ২২:১৮

প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে শরণার্থী অনুমোদনের ক্ষেত্রে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতিই বহাল রেখেছেন। কিন্তু ডেমক্রেটিক সতীর্থদের সমালোচনার মুখে আগামী মাসে এই নীতি প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন তিনি। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন আগামী ১৫ মে বাকি অর্থ বছরের জন্য শরণার্থীর সংখ্যা চূড়ান্তভাবে বৃদ্ধি করবেন।

এর আগে গতকালই বাইডেন একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন যেখানে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দেয়া শরনার্থী প্রবেশের সংখ্যা ১৫ হাজারে সীমিত রাখার বিষয়টি অনুমোদন করা হয়।

তবে এ রকম ঘোষণার সমালোচনা হলে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি জানান যে, প্রেসিডেন্টের মূল ঘোষণা কিছু বিভ্রান্তি সৃষ্টি করেছে। আগামী ১৫ মে নাগাদ প্রেসিডেন্ট এই সংখ্যা বৃদ্ধি করতে পারেন। তবে নতুন করে নির্ধারিত সেই সংখ্যাটি কি হবে সে বিষয়ে তিনি কিছু বলেননি।

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে প্রতিবছর আট কোটি শরণার্থী তৈরি হয়, যার ৮৫ শতাংশকেই আশ্রয় দিতে হয় উন্নত বিশ্বকে। বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রে যে ১৫ হাজার শরণার্থী অনুমোদন পাবেন, বাইডেন প্রশাসন তার একটা পরিকল্পনা করেছেন। এতে দেখা গেছে, আফ্রিকা থেকে সাত হাজার, পূর্ব এশিয়া থেকে এক হাজার, ইউরোপ ও মধ্য এশিয়া থেকে দেড় হাজার, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল থেকে তিন হাজার, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়া থেকে দেড় হাজার এবং অনির্ধারিত অঞ্চল থেকে এক হাজারজনকে নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :