বার কাউন্সিলের পরীক্ষার ফল যেকোনো দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০২১, ১৭:৪১

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তিকরণ লিখিত পরীক্ষার ফলাফল যেকোনো দিন ঘোষণা করা হবে বলে জানা গেছে।

মঙ্গলবার বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, করোনা পরিস্থিতিতে চলমান লকডাউনের মধ্যে কর্মী সংকট থাকায় লিখিত পরীক্ষার ফল প্রকাশে দেরি হচ্ছে। পরীক্ষার সব খাতা বার কাউন্সিলে জমা পড়েছে। ফলও প্রায় প্রস্তুত করা হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক হলে যেকোনো পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে বার কাউন্সিলের নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর প্রকাশিত হয় ফলাফল। তবে একই বছরের মার্চে দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। তাতে থমকে যায় জনজীবন। কিন্তু করোনা পরিস্থিতি কিছু সামলে ওঠার পর নৈর্ব্যক্তিকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মৌখিক পরীক্ষার মাধ্যমে আইনজীবী সনদের দাবি জানান। সে দাবি নাকচ করে দেয় বার কাউন্সিল। এরপর ২০২০ সালের ১৯ ডিসেম্বর ১২ হাজার ৮৭৮ জন শিক্ষার্থীর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

করোনার মাঝেও পরীক্ষা এবং প্রশ্নপত্র কঠিন হওয়া নিয়ে রাজধানীর ৯টি কেন্দ্রের পাঁচটিতে বিশৃঙ্খলা, হল ভাঙচুর ও উত্তরপত্র ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটে। পরে বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলো পরিদর্শন করেন এবং এর সুষ্ঠু বিচারের আশ্বাস দেন।

এ ঘটনায় দায়ের হওয়া একাধিক মামলায় ৫০ এর অধিক শিক্ষার্থীদের গ্রেপ্তার করে রিমান্ডে নেয় পুলিশ।এদিকে বিশৃঙ্খলতা সৃষ্টি হওয়া পাঁচটি কেন্দ্রের পরীক্ষা চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি পুনরায় অনুষ্ঠিত হয়।

গত ১৯ ডিসেম্বরের পরীক্ষায় বিশৃঙ্খলার ঘটনায় জড়িত বা উস্কানি দেওয়ার অভিযোগ তুলে কয়েকজন শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বার কাউন্সিল সচিব রফিকুল ইসলাম। সেসব নোটিশের জবাবে বার কাউন্সিলের অভিযোগ সুনির্দিষ্ট নয় বলেও জবাব দিয়েছেন শিক্ষার্থীরা।

ঢাকাটাইমস/০৪মে/এআইএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :