১০ শতাংশের বেশি বাড়বে না কোন শেয়ারের দর

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটিইমস
| আপডেট : ০৬ মে ২০২১, ২৩:১৬ | প্রকাশিত : ০৬ মে ২০২১, ২৩:০২

আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে আসা কোম্পানির শেয়ারের দর এখন থেকে সাভাবিক নিয়মে বৃদ্ধি পাবে। অর্থাৎ কোন কোম্পানির শেয়ারের দর ১০ শতাংশের বেশি বৃদ্ধি পাবে না। পুরনো কোম্পানির শেয়ারের দর যেমন ১০ শতাংশের বেশি বৃদ্ধি পায় না। ঠিক তেমনই এখন থেকে বাজারে আসা নতুন কোম্পানিরও শেয়ারের দর একই নিয়মে বৃদ্ধি পাবে বা কমবে।

বৃহস্পতিবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

পুঁজিবাজারকে স্থিতিশিল রাখার কথা চিন্তা করে এমন সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)। নতুন কোন কোম্পানি বাজারে আসলেই কোম্পানিটির শেয়ারের দর প্রথম দুই দিন ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতো। নতুন এই প্রজ্ঞাপন অনুযায়ী তালিকাভুক্ত নতুন কোম্পানির শেয়ার লেনদেনের প্রথম দিন থেকেই ১০ শতাংশ সার্কিট ব্রেকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

বিএসইসি সূত্র মতে, বর্তমানে কোম্পানির দর বেধে ১০ শতাংশ পর্যন্ত দর বাড়ে। এখন থেকে নতুন এবং পুরনো সকল কোম্পানির জন্য শেয়ারের দর বৃদ্ধির ক্ষেত্রে কোন পার্থক্য থাকবে না।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, এখন থেকে নতুন শেয়ারও সাভাবিক নিয়মে বাড়বে। এখন আর কোন কোম্পানির শেয়ারের দর পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিয়ম অনুযায়ী ১০ শতাংশের বেশি বৃদ্ধি পাবে না।

(ঢাকাটাইমস/৬মে/ এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :