শরীরে অক্সিজেনের পরিমাপ বাড়ায় যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ মে ২০২১, ১২:৩৪ | প্রকাশিত : ১৭ মে ২০২১, ১২:১১

করোনাভাইরাস সরাসরি ফুসফুসকে আক্রান্ত করে। ফলে শরীরে অক্সিজেনের সরবরাহ কমে হয়। তখন কৃত্রিমভাবে অক্সিজেন ফুসফুসে পৌঁছে দিতে হয়। এছাড়াও নানা কারণে শরীরে অক্সিজেনের ঘাটতি হতে পারে। হাতের নাগালেই এমন অনেক খাবার রয়েছে যা রোগ প্রতিরোধ করার সঙ্গে সঙ্গে শরীরে অক্সিজেনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। দেখে নিন ডায়টে কোন খাবার সাহায্য করবে আপনাকে।

কাঁচা রসুন

সকালে উঠে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খেতে পারেন। এতে শরীরে অক্সিজেনের যথেষ্ট জোগান থাকে এবং শরীর সুস্থ থাকে।

মিষ্টি আলু বা রাঙা আলু

মিষ্টি আলুতে প্রচুর ভিটামিন সি ও ভিটামিন বি৬ থাকে, যা মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ। এটি পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামেরও ভালো উৎস, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হার্টের সচল রাখতে সাহায্য করে। প্রচুর পরিমাণ ফাইবার আছে, যা ওজন কমাতে সাহায্য করে এবং ক্রনিক রোগের ঝুঁকি কমায়, যেমন- টাইপ ২ ডায়াবিটিস ও হাই কোলেস্টেরল। মিষ্টি আলুতে উচ্চ মাত্রায় ‘ভিটামিন এ’ থাকে। ‘ভিটামিন এ’ আদতে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ইমিউনিটি বৃদ্ধি করে।

পালং শাক

ক্যালসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, ও, কে ইত্যাদি শরীরকে ভালো রাখতে প্রয়োজন হয়। সব উপাদানগুলিই একসঙ্গে পালং শাকে রয়েছে।

ব্রকোলি

এতে প্রচুর পরিমাণে অক্সিজেন রয়েছে। ফলে এটি খাবারের পাতে রাখতেই পারেন।

গ্রিন টি

গ্রিন টি আমাদের শরীরে মেটাবলিজমের মাত্রা সঠিক করতে সাহায্য করে। ফলে শরীরে অক্সিজেনের অভাব হয় না। প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও তৈরি করে গ্রিন টি।

অঙ্কুরিত বা ভেজানো কাঁচা ছোলা

অঙ্কুরিত ডাল বা কাঁচা ছোলা খাওয়া শরীরের পক্ষে খুবই ভালো। যে হেতু এতে প্রচুর ফাইবার রয়েছে, তাই ভেতর থেকে শরীর সুস্থ রাখতে অঙ্কুরিত ছোলা সাহায্য করে। এ ছাড়া শরীরের ক্ষতিকারক টক্সিন বের করতে সাহায্য করে এবং শরীরে অক্সিজেনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

একজন সুস্থ মানুষের শরীরে অক্সিজেনের মাত্রা ৯৭ থেকে ১০০ শতাংশ থাকা উচিত।

(ঢাকাটাইমস/১৭মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :