মোদির করোনা কমিটি থেকে মহামারি বিশেষজ্ঞের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৭ মে ২০২১, ১৪:২৩

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। এই পরিস্থিতির জন্য সপ্তাহখানেক আগে নরেন্দ্র মোদি সরকারকেই দুষেছিলেন মহামারী বিশেষজ্ঞ শাহিদ জামিল। এবার ভারতের করোনার প্রকারভেদ চিহ্নিতকরণের জন্য তৈরি বিজ্ঞানীদের প্যানেল থেকে ইস্তফা দিলেন তিনি।

সম্প্রতি নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে করোনা পরিস্থিতি নিয়ে লেখেন শাহিদ জামিল। লেখনীর মাধ্যমে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন তিনি। প্রয়োজনের তুলনায় কম পরীক্ষা, টিকাকরণের গতি শ্লথ এবং স্বাস্থ্যকর্মীদের সংকটের বিষয়ে নিজের মতামত তুলে ধরেন তিনি। এই তিনটি কারণেই ভারতের করোনা পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ আকার ধারণ করেছে বলে মনে করেন তিনি। দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউয়ের বিপর্যয়ের জন্য মোদি সরকারের ব্যর্থতাকেই দায়ী করেন শাহিদ জামিল।

তার দাবি, বিজ্ঞানীরা কেন্দ্রীয় সরকারকে মার্চ মাস থেকে করোনার দ্বিতীয় ঢেউয়ের বিষয়ে সচেতন করেন। প্রাণহানির আশঙ্কাও করেছিলেন বিজ্ঞানীরা। তা সত্ত্বেও কেন্দ্রীয় সরকার কোনোভাবেই এ বিষয়ে আমলে নেয়নি।

এমনকী বিজ্ঞানীরা বারবার সংক্রমণের রেখাচিত্রর গতিপ্রকৃতি বুঝতে বিস্তারিত তথ্য চাইলেও মোদি সরকার তা দেয়নি বলেও জানান জামিল। পাশাপাশি টিকাকরণের গতি শ্লথের জন্য কেন্দ্রীয় সরকারের ‘ব্যর্থতা’কে দায়ী করেন তিনি। বিপুল জনঘনত্বের দেশে কেন টিকা নিয়ে আরও তৎপরতা নেয়া হল না সেই প্রশ্নও তোলেন।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, মোদি সরকারের এহেন সমালোচনার পরই গত শুক্রবার ইস্তফা দেন তিনি। এ বিষয়ে বিশেষ কিছু বলার নেই বলেও জানান মহামারী বিশেষজ্ঞ।

ঢাকাটাইমস/১৭মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :