ইসরায়েলের কাছে ৭৩ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২১, ২০:২৬

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইসরায়েলের কাছে ৭৩ কোটি ৫০ লাখ ডলার মূল্যের অত্যাধুনিক গাইডেড অস্ত্র বিক্রির প্রস্তাবে অনুমোদন দিয়েছে। কংগ্রেশনাল সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্রি তালিকায় থাকা অস্ত্রগুলোর মধ্যে রয়েছে জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনিশন, যা তৈরি করেছে বোয়িং কোম্পানি।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, এমন চুক্তির বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করা বা বিস্তারিত নিশ্চিত করার ক্ষেত্রে আইনি বাধা রয়েছে।

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সাম্প্রতিক সংঘাত দ্বিতীয় সপ্তাহে গড়িয়ে গেছে। এর অবসানের ইঙ্গিতও খুব সামান্য।

ইহুদিবাদী ইসরাইলের কাছে আরো বেশি নিখুঁত সমরাস্ত্র বিক্রির যে সিদ্ধান্ত আমেরিকা নিয়েছে তার বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে গাজা উপত্যকায় ইসরাইলি হামলার কিছু ধ্বংসলীলার ছবি প্রকাশ করে নিজের প্রতিক্রিয়া জানান। জারিফ বলেন, ‘এরইমধ্যে যখন আমেরিকার অস্ত্র ও বোমা নিরপরাধ ফিলিস্তিনিদের উপর বৃষ্টির মতো বর্ষিত হচ্ছে তখন মার্কিন সরকার আরো ৭৩ কোটি ৫০ লাখ ডলার মূল্যের ‘নিখুঁত’ ক্ষেপণাস্ত্র তেল আবিবকে দিচ্ছে যাতে ইসরাইল আরো বেশি ফিলিস্তিনি শিশুকে আরো বেশি নিখুঁতভাবে হত্যা করতে পারে।’ জারিফ আরও লিখেছেন, ‘একই সময়ে মার্কিন সরকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে ইসরাইলের বিরুদ্ধে নরমতম সুরের নিন্দা প্রস্তাবটিও পাস হতে দিচ্ছে না।’ বিশ^বাসী ইসরাইল ও তার সমর্থকদের কদার্য চেহারা চিনে রাখছে।’

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :