দেশের সম্ভাবনাময় খাত বিশ্ববাজারে তুলে ধরুন: এফবিসিসিআই সভাপতি

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২১, ২০:১৯

ফার্মাসিউটিক্যাল, রেডিমেট গার্মেন্টসের মতো প্রতিষ্ঠিত খাত ছাড়াও আমাদের আইসিটি, দক্ষতা উন্নয়ন, প্লাস্টিক, লাইট ইঞ্জিনিয়ারিং, মাছ ও শাকসবজি, তাজা ফল, প্রক্রিয়াজাতকরণ খাদ্য, জনশক্তি রপ্তানিসহ অনেক সম্ভাবনাময় খাত রয়েছে যেগুলোর গুরুত্ব রয়েছে কুয়েতসহ সব আন্তর্জাতিক বাজারে। বিপুল সম্ভাবনাময় এসব খাতসমূহকে কুয়েতসহ আন্তর্জাতিক বাজারে পরিচিত করার জন্য পারস্পরিক সহযোগীতার আহবান জানিয়েছে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।

বৃহস্পতিবার মতিঝিলে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন এর সাথে সৌজন্য সাক্ষাৎকালে কুয়েতে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামানের প্রতি এই আহবান জানান তিনি। এসময় তারা কুয়েতে দুই দেশের বাণিজ্য বৃদ্ধিকরণসহ ব্যবসা বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন।

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, আন্তর্জাতিক বাজারে কোয়ালিটি পণ্য আনার জন্য কাজ করতে হবে আমাদের। এজন্য ব্যবসায়ী সমিতি তথা এফবিসিসিআইকেই নেতৃত্ব নিতে হবে। সভা, সেমিনারসহ এবং অন্যান্য প্রয়োজনীয় আয়েজনে এফবিসিসিআই বোর্ড কাজ করবে। যা কিছুই আমরা তৈরি করি সেগুলো আন্তর্জাতিক মানের হতে হবে। ফোকাস অরিয়েন্টেড হতে হবে। কুয়েত বাজারে বাংলাদেশের সম্ভাব্য ক্ষেত্রগুলি চিহ্নিত করে বাণিজ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সব স্টেকহোল্ডারদের সাথে সমন্বিতভাবে কাজ করতে হবে আমাদের।

রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান বলেন, বাংলাদেশ ও কুয়েতের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে যোগাযোগের অভাব রয়েছে। পারস্পরিক স্বার্থ এবং অংশীদারিত্বের সুবিধার বিষয়ে একে অপরের সাথে সহযোগিতা করার জন্য সরকারি ও বেসরকারী খাতের একসঙ্গে কাজ করা প্রয়োজন।

কোভিড মহামারিতে শীর্ষ বাণিজ্যিক সংগঠন কর্তৃক গৃহীত অর্থনৈতিক ও সামাজিক বিভিন্ন পদক্ষেপের বিষয়েও রাষ্ট্রদূতকে অবহিত করেন এফবিসিসিআই সভাপতি।

এসময় আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, হাবিব উল্লাহ ডন, পরিচালক আবু নাসের, এস.এম. শফিউজ্জামান, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল মিমিটেড এর সিওও মাহবুবুল করিম, এফবিসিসিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক এবং বায়রার নেতৃবৃন্দ সহ অন্যান্যরা।

(ঢাকাটাইমস/২৪জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :